ক্যাপ্টেন ব্রিজেশের কফিন

Siliguri News: ফিরল ছেলের নিথর দেহ! জম্মু-কাশ্মীরে শহীদ ক্যাপ্টেন ব্রিজেশ, কফিন দেখে ডুকরে কেঁদে উঠলেন মা-বাবা

শিলিগুড়ি: জম্মু ও কাশ্মীরের ডোডায় জঙ্গিদের গুলিতে শহীদ দার্জিলিঙের সেনা জ‌ওয়ান ক্যাপ্টেন ব্রিজেশ থাপার পার্থিব দেহ আজ নিয়ে আসা হল। শহীদের কফিনবন্দি দেহ ফিরতেই শোকের ছায়া শহরে। শহীদের দেহ ফিরতেই কান্নায় ডুকরে উঠল সকলে। আজ ব্রিজেশের দেহ বিশেষ বিমানে বাগডোগরা বিমানবন্দরে নিয়ে আসা হয়। বুধবার ব্যাঙডুবি সেনা ছাউনিতেই থাকবে ব্রিজেশের দেহ। বৃহস্পতিবার সকালে সড়কপথে লেবংয়ের উদ্দেশে নিয়ে যাওয়া হবে কফিনবন্দি দেহ।

ছেলের দেহ ফিরতেই কান্না ভেঙে পড়েন মা, বাবা। শহীদ ছেলেকে শ্রদ্ধা জানিয়ে গর্বও প্রকাশ করেন মা, বাবা দু’জনেই। এদিন ব্রিজেশকে শ্রদ্ধা জানাতে সেনাবাহিনীর তরফ থেকে ব্যাংডুবি বেস হাসপাতাল চত্বরকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়। বিশাল শেডের নীচে শামিয়ানা দিয়ে ঘিরে লাল কার্পেট বিছিয়ে দুধ সাদা চাদরের ওপরে ফুলে ঢাকা টেবিলে কফিনবন্দি দেহ যখন শোয়ানো হয় তখন সবাই বাকরুদ্ধ হয়ে দাঁড়িয়ে। সামরিক বিভাগের বিভিন্ন ইউনিটের পদস্থ সেনা আধিকারিকরা সামরিক রীতি মেনে সেলামি জানান।

এদিন শহীদকে শেষ শ্রদ্ধা জানান দার্জিলিংয়ের জেলাশাসক প্রীতি গোয়েল, পুলিশ সুপার প্রবীণ প্রকাশ, দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্ত, জিটিএ চিফ এক্সিকিউটিভ অনীত থাপা-সহ সেনাবাহিনীর আধিকারিকেরা। পাশাপাশি উপস্থিত ছিলেন শহীদ জওয়ানের মা বাবা-সহ পরিবারের অন্যান্য সদস্য।সেনাবাহিনীর লেফটেনান্ট জেনারেল জুবিন এ মীনওয়ালা-সহ সেনাবাহিনীর আধিকারিকরা সেলামি জানান।

ব্যাঙডুবি সেনা ছাউনিতে দাঁড়িয়ে ব্রিজেশের মা বলেন, ‘‘দেশের জন্য বলিদান দিয়েছে নিজেকে। এটাই আমার গর্ব। ওর এই বলিদান নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করবে।’’ অন্য দিকে ব্রিজেশের বাবা অবসরপ্রাপ্ত কর্নেল ভুবনেশ বলেন, ‘‘সকলেই যদি চাকরি বা ব্যবসা করে তা হলে দেশের কাজ কে করবে। আমার ছেলে একটি উদাহরণ তৈরি করল।’’ তিনি আরও বলেন, ‘‘আমার বাবা, আমি— সকলেই সেনায় কর্মরত ছিলাম। সেনার জন্য কাজ করা আমাদের রক্তে।’’

অনির্বাণ রায়