বাঁকুড়ায় ব্রেন সার্জারি

Bankura News: বাঁকুড়ায় ব্রেন সার্জারি! হার্টেও বসবে স্টেইন, কোথায়?

বাঁকুড়া: বাঁকুড়া জেলায় কোন কোন পরিষেবার অভাব রয়েছে তার একটি তালিকা করলে দেখা যাবে, আধুনিক চিকিৎসা এবং বিশেষ কিছু সার্জারির সুবিধা এতদিন ছিলনা বাঁকুড়া জেলায়। যাদের মধ্যে উল্লেখযোগ্য হল এনজিওগ্রাফি এবং এনজিওপ্লাস্টির জন্য ছিলনা পর্যাপ্ত প্রযুক্তি এবং মেশিন। হার্টের স্টেইন লাগানো সম্ভব ছিলনা বাঁকুড়ায়। স্নায়ু সার্জারিতেও যথেষ্ট পিছিয়ে ছিল জেলা বাঁকুড়া। ব্রেনের সার্জারির পরিষেবাও ছিল দুষ্কর। তবে আর সমস্যার কোনও কারণ নেই! বাঁকুড়া শহরের খুব কাছেই পাওয়া যাচ্ছে এই জটিল স্বাস্থ্য পরিষেবা গুলি।

বাঁকুড়ার একটি বেসরকারি হাসপাতালে এবার পাওয়া যাবে হার্টে স্টেইন বসানোর পরিষেবা, হসপিটালে বসানো হল এনজিওগ্রাফি এবং এনজিওপ্লাস্টির অত্যাধুনিক মেশিন। শুধু তাই নয়, এবার ব্রেন সার্জারি করা হবে এই হাসপাতালে। সিটিভিএস অর্থাৎ বাইপাস সার্জারি হবে এই বেসরকারি হাসপাতালে। থাকছে এমআরআই ১.৫ টেসলার। নতুন ভবনের উদ্বোধনের মাধ্যমে বাঁকুড়াতে শুরু হলএই অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থাগুলির। হাসপাতালের কর্ণধার গৌতম মুখার্জি বলেন, “শুধু বাঁকুড়া শহরেই নয়, বাঁকুড়া জেলাতেও ছিল না এমন চিকিৎসা ব্যবস্থা শুরু হল এই হাসপাতালে। এনজিওগ্রাফি এনজিওপ্লাসটি করা হবে, সঙ্গে করা হবে ব্রেন সার্জারি। এছাড়াও থাকছে ডায়ালিসিসের বড় আকারে ব্যবস্থা।”

আরও পড়ুন : দিনে-দুপুরে সরকারি অফিসে তৈরি হল হাজার খানেক বোমা! তারপর যা হল…

পজিটিভ রুগীর সংখ্যা বেশি, সেই কারণে বড় করে তৈরি করা হয়েছে ডায়ালিসিস সেন্টার। তৈরি হচ্ছে গ্যাস্ট্রো ডিপার্টমেন্ট। এছাড়াও পরবর্তীকালে একটি ক্যান্সার হসপিটাল করার কথা বললেন গৌতম মুখার্জী। তিনি বলেন, একজন গরিব মানুষের ক্যান্সার হলে সরকারিভাবে সেরকম সুযোগ সুবিধা পাওয়া যায় না। বিরাট লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। সময় চিকিৎসা না হলে, মৃত্যু হতে পারে। সেই কারণেই বাঁকুড়া জেলার মানুষের জন্য দুই থেকে তিন মাসের মধ্যে একটি ক্যান্সার হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন করার কথা বলেন তিনি।

আরও পড়ুন : ঐতিহাসিক মূর্তি উদ্ধার বাঁকুড়ায়, একটু দেরি হলেই ঘটে যেত অঘটন

নতুন প্রযুক্তিগত চিকিৎসার সুবিধা পেয়ে যথেষ্ট খুশি বাঁকুড়াবাসী। জেলার বাইরে চেন্নাই কিংবা কলকাতায় যেতে হতএতদিন, তবে এবার সুযোগ থাকছে বাঁকুড়াতেই ব্রেন সার্জারি এবং এনজিওগ্রাফি এনজিওপ্লাস্টি করার।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

তবে ক্যান্সার হাসপাতালের ভবিষ্যৎবাণী একটি গুঞ্জন সৃষ্টি করেছে সমগ্র জেলায় সেই কথা অস্বীকার করার কোনও সুযোগ নেই।

নীলাঞ্জন ব্যানার্জী