প্রচারে ছাত্র-ছাত্রীরা

South 24 Parganas News: বর্ষায় আস্তে চাালাতে হবে গাড়ি! পুলিশকে সঙ্গে প্রচারে পড়ুয়ারা

দক্ষিণ ২৪ পরগনা: বর্ষায় জোরে গাড়ি চালাবেন না, ঘটতে পারে দুর্ঘটনা। পুলিশকে সঙ্গে নিয়ে এমন প্রচার করছে স্কুলের ছাত্র-ছাত্রীরা। এই ঘটনা দেখা গিয়েছে সুন্দরবন পুলিশ জেলার বামাচরণ বিদ্যাপিঠের কাছে। এই প্রচারে স্কুলের ছাত্রছাত্রীদের সঙ্গে পুলিশ আধিকারিক, সিভিক ভলান্টিয়াররাও অংশগ্রহণ করেন। প্রত্যেক বাইক আরোহীকে দাঁড় করিয়ে এই বার্তা তারা দিয়েছেন। বর্ষার সময় বেশ কিছু সাবধানতা অবলম্বন করলে রক্ষা পাওয়া যায় বড় বিপদের হাত থাকে। বৃষ্টির কারণে দৃশ্যমানতা এ’সময় অনেকটাই কমে যায়। ফলে গাড়ি জোরে চালানো একদমই উচিত নয় বর্ষাকালে। গতিসীমা ২০ থেকে ২৫ কিলোমিটারের মধ্যে রাখলে খুবই ভালহয়। সঙ্গে বাইক আরোহিদের জন্য অবশ্যই হেলমেট পরিধান করা উচিত। এছাড়াও বর্ষার সময়ে রাস্তা ভিজে থাকে, ফলে গ্রিপ কমে যায় চাকার। সেজন্য এ’সময় গাড়ির গতি নিয়ন্ত্রণে রাখা জরুরি।

আরও পড়ুন: নদী পেরোতে আর অসুবিধায় পড়তে হবে না পাথরপ্রতিমা বাসিন্দাদের

এছাড়াও রাস্তায় জল জমে থাকার কারণে অনেকসময় ব্রেক কাজ করেনা। সেজন্য এই ব্রেক ভালকরে পরীক্ষা করে নেওয়া উচিত। গাড়ির চাকা পরীক্ষা করে প্রয়োজন অনুযায়ী বদলে ফেলা উচিত বর্ষাকালে। এই সামান্য জিনিসগুলি একটু পরীক্ষা করলেই বড় দুর্ঘটনার হাত থেকে রেহাই পাওয়া যেতে পারে। তবে কখনই গাড়ির গতিসীমা বাড়ানো উচিত নয় বলে জানিয়েছেন উদ্যোক্তারা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
এই সচেতনতা বৃদ্ধি করলে অনেক দুর্ঘটনা কমানো যাবে বলে জানিয়েছেন অভীক ঘোড়ুই, শুভ্র হালদারের মত কিশোররা। তাদের এই প্রচারের ফলে দুর্ঘটনা অনেকটাই কমবে বলে মত পথচারীদের।

নবাব মল্লিক