ডুমুর-চিংড়ি সুস্বাদু রেসিপি

Puja Special Recipe: মালাইকারি, সর্ষে-পোস্ত তো অনেক হল, পুজোয় এইভাবে বানান ডুমুর-চিংড়ি, হাত চেটে খাবে সব্বাই

কলকাতা: পুুজো মানেই কবজি ডুবিয়ে খানা-পিনা। মাছ-মাংস- চিংড়ি… কোনটা ছেড়ে কোনটা খাবেন? তবে তেল-ঝাল মশালাদর খাবার থেকে বিরতি নিতে চাইলে পুজোর দুপুরে  বানিয়ে নিন সুস্বাদু ডুমুর চিংড়ি!

বিভিন্ন জরুরি খনিজে ভরপুর ডুমুর। এতে রয়েছে জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, আয়রনের মতো যৌগ। শিশুদের তো বটেই, বয়স্ক এবং অন্তঃসত্ত্বাদের রক্তে আয়রনের অভাব পূরণের জন্য ডুমুর খেতে বলা হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে পুষ্টিবিদরা অনেক সময়েই সকালে খালি পেটে ডুমুর ভেজানো জল খাওয়ার পরামর্শ দেন।

ডাক্তারি মতে ডুমুরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। কোষ্ঠকাঠিন্য দূর করে, পেট এবং হার্টের পক্ষে দারুন কার্যকরীল ডুমুরে রয়েছে প্রচুর অ্যান্টিক্সিড্যান্ট। পাশাপাশি ডুমুর রক্তে হিমগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। এক কথায় ডুমুর-এর উপকারিতার জুড়ি নেই।

ডুমুর চিংড়ি মানাতে লাগবে কচি ডুমুর, চিংড়ি, নারকেল, অল্প তেল, ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো, শুকনো ও কাঁচা লঙ্কা, আদা এবং অল্প ঘি।

কীভাবে বানাবেন? প্রথমে কচি ডুমুর পরিষ্কার করে কেটে ধুয়ে রাখুন। এবার হলুদ-নুন দিয়ে ভাপিয়ে নিন। এদিকে ছোট করে কাটা আলু তেলে ভেজে নিন। সিদ্ধ করে রাখা ডুমুর ও চিংড়ি মাছ আলাদা করে তেলে ভেজে তুলে নিন। পাত্রে অল্প তেল দিয়ে গোটা মশলার ফোড়ন দিন। বাটা মশলা দিয়ে ভাল করে নেড়েচেড়ে ভেজে নিন। প্রথমে ডুমুর তারপর আলু দিন। এরপর নারকেল দিয়ে কষিয়ে নিন। ভাল করে কষানো হলে চিংড়ি মাছ দিন। ঝোল ফুটে এলে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

রাকেশ মাইতি