দিঘা 

Digha water pollution: দিঘায় প্লাস্টিক দূষণ নিয়ে উদ্বেগ, বড় সিদ্ধান্ত জেলা প্রশাসনের

দিঘা: জেলা তথা রাজ্যের জনপ্রিয় পর্যটনকেন্দ্র দিঘা। সেই দিঘায় বাড়ছে প্লাস্টিক দূষণ। এই নিয়ে চিন্তিত পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। দিঘা-সহ জেলায় এবার প্লাস্টিক দূষণ রোধে বিশেষ উদ্যোগ গ্রহণের কথা জানালেন জেলাশাসক।

দিঘায় প্রতিনিয়ত হাজার হাজার মানুষের আনাগোনা ঘটছে। প্রতিটি মরশুমে দিঘায় পর্যটকের সংখ্যা বাড়ছে। দিঘায় যেমন পর্যটকের সংখ্যা তেমনই বাড়ছে প্লাস্টিক দূষণের মাত্রা। এবার প্লাস্টিক দূষণ কমাতে বিশেষ ভাবনাচিন্তা প্রশাসনের।

আরও পড়ুন: বাগদানের ৭ মাস পরে সন্তান, ৪ বছর ধরে সম্পর্ক! কেন বিয়ে ভাঙল হার্দিক-নাতাশার?

বর্তমান সময়ে বিশ্ব জুড়ে প্লাস্টিক দূষণের ফলে জলবায়ু ও মানুষ এবং বিভিন্ন জীবজন্তুর উপর পড়তে শুরু করেছে। স্থল, জল ও আকাশ সর্বত্রই প্লাস্টিক দূষণের শিকার। বিশেষ করে সমুদ্রে প্লাস্টিক মেশার ফলে জলজ জীবজন্তুর পাশাপাশি মানুষের শরীরে প্রভাব পড়তে শুরু করেছে। বিশ্ব জুড়ে মাত্রাতিরিক্ত প্লাস্টিক দূষণের হাত থেকে কী ভাবে রেহাই পাওয়া যায় সে নিয়ে সর্বস্তরে চিন্তা ভাবনা চলছে। প্লাস্টিক দূষণ রোধে এখন থেকেই চলছে কর্মযজ্ঞ। পূর্ব মেদনীপুর জেলায় বেশ কয়েকটি পর্যটনকেন্দ্র থাকায় এই জেলাতে প্লাস্টিক দূষণের মাত্রা বেশি। যত্রতত্র প্লাস্টিক পড়ে দূষিত হচ্ছে পরিবেশ। প্লাস্টিক জমে থাকার কারনে জল নিকাশির যেমন সমস্যা হচ্ছে তেমনই সমুদ্রের প্রাণীকূলের সমস্যা হচ্ছে।

আরও পড়ুন: প্রসবের সময় মারা যান স্ত্রী! দেহ সৎকার করে চিতাভস্ম থেকে যা পাওয়া গেল… জানলে আপনিও শিউরে উঠবেন

পূর্ব মেদিনীপুর জেলার জনপ্রিয় পর্যটন নগরী দিঘা-সহ বিভিন্ন জায়গায় প্লাস্টিক ব্যবহার নিয়ে সাধারণ মানুষ ও পর্যটকদের মধ্যে সচেতনতা বাড়ানোর প্রয়াস চালিয়ে যাচ্ছে প্রশাসন। তা-ও প্লাস্টিকের ব্যবহার কমেনি। জেলায় প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্টের চারটি ইউনিট রয়েছে। যার মধ্যে দু’টি ইউনিটি রয়েছে দিঘায়। তা সত্ত্বেও দিঘায় প্লাস্টিক দূষণ দিন দিন বাড়ছে। প্লাস্টিক দূষণ নিয়ে সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন জেলাশাসক। এর পাশাপাশি প্লাস্টিক দূষণ রোধে সমুদ্রে প্লাস্টিক জমে থাকার ছবি সাধারণ মানুষের সামনে উপস্থাপিত করা হবে বলে জানা গিয়েছে।

দিঘা-সহ পূর্ব মেদিনীপুর জেলার প্লাস্টিক সমস্যা নিয়ে জেলার জেলাশাসক পূর্ণেন্দু কুমার মাজী বলেন, ”পরিবেশকে রক্ষা করা আমাদের সকলের কর্তব্য। দিঘায় প্লাস্টিক দূষণ নিয়ে একাধিক প্রচার ও সাধারণ মানুষ এবং পর্যটকদের সচেতন করা হয়েছে তা সত্ত্বেও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। দিঘায় সমুদ্রে মাত্রারিক্ত প্লাস্টিকের উপস্থিতি চোখে পড়েছে। দিঘার সমুদ্রে প্লাস্টিকের ছড়াছড়ির বেশ কিছু ছবি পেয়েছি। সেই ছবি দেখিয়ে এলাকায় প্লাস্টিক মুক্ত করার কর্মসূচি আগামিদিনে গ্রহণ করা হবে। এর পাশাপাশি জেলায় চারটি প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিট কাজ করছে।”

প্রসঙ্গত সৈকত সুন্দরী দিঘায় প্লাস্টিক দূষণ রোধে প্রশাসনের প্রচেষ্টার শেষ নেই। প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিট যেমন কাজ করছে এবার দিঘা সমুদ্রে জড়ো হওয়া প্লাস্টিকের ছবি নিয়ে সাধারণ মানুষ-সহ পর্যটকদের সচেতন করার চিন্তা-ভাবনা শুরু করেছে প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে আগামিদিনে প্লাস্টিক ব্যবহারে কড়াকড়ি নিয়ম নিয়ে আসার চিন্তাভাবনা করা হচ্ছে।