টোটো চার্জের জন্য বসাতে হবে মিটার

টোটোচালকরা সাবধান! টোটো চার্জ দেওয়া নিয়ে বড় নির্দেশ, না মানলে মোটা টাকা জরিমানা

মালদহ: আপনার কি টোটো আছে? বাড়িতে‌ নিয়মিত সেই টোটো চার্জ দেন! এবার বাড়িতে টোটোয় চার্জ দেওয়ার জন্য দিতে হবে অতিরিক্ত টাকা।

নতুন নিয়ম চালু করতে চলেছে বিদ্যুৎ দফতর। বাড়িতে টোটোয় চার্জ দেওয়ার জন্য বসাতে হবে আলাদা মিটার। নিতে হবে বিদ্যুৎ দফতরের অনুমতি।

এতদিন টোটোচালকেরা ইচ্ছেমতো চার্জ করেছেন টোটোয়। সাধারণত প্রত্যেকেই নিজের বাড়িতেই টোটোর চার্জ দিয়ে থাকেন। কিন্তু প্রতিটি বাড়িতে যে ইলেকট্রিক লাইন রয়েছে তার ধারণ ক্ষমতা কম। টোটোর চার্জ করতে গেলে বেশি পরিমাণে বিদ্যুৎ প্রয়োজন হয়। সেইমতো ট্রান্সফরমার গুলো তৈরি নয়।

আরও পড়ুন- অযথা প্রতি মাসে এত্ত এত্ত টাকা বিদ্যুতের বিল দিচ্ছেন! এই নিয়মে চললে খরচ হাফ!

এদিকে শহর থেকে গ্রাম প্রায় সর্বত্র ইলেকট্রিক লাইনে চার্জ দেওয়া হচ্ছে টোটোর। কিন্তু কোনও অনুমতি নেওয়া নেই বিদ্যুৎ দফতরের। এর ফলে বিভিন্ন এলাকায় বিদ্যুতের ঘাটতি দেখা দিচ্ছে। লো ভোল্টেজ লোড সেটিং এর মতো ঘটনা ঘটছে।

এবার বিদ্যুৎ সঠিক ব্যবহার করতে ও কোন এলাকায় কত টোটো চার্জ দেওয়া হয় সেই পরিসংখ্যান দেখে বিদ্যুৎ পরিষেবা দেওয়ার জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

উত্তর মালদহের ডিভিশনাল ম্যানেজার অভিষেক দে বলেছেন, ইতিমধ্যে এই বিষয়ে প্রচার শুরু হয়েছে। বাড়িতে টোটো চার্জের জন্য আলাদা মিটার নিতে হবে। যদিও এই মিটারের খরচ খুব কম।

বাড়িতে ইলেকট্রিক মিটার থাকলেও আলাদা করে আরও একটি নতুন বিদ্যুতের সংযোজন নিতে হবে টোটো চালকদের। বাড়ির বিদ্যুৎ মিটারের থেকে এই মিটারের খরচ তুলনায় অনেক কম।

আরও পড়ুন- মাইক্রোসফটের সার্ভার বিভ্রাটের জেরে কম্পিউটারে ব্লু স্ক্রিন এরর? কী ভাবে মেটাবেন

কত ওয়াটের বিদ্যুৎ প্রয়োজন হবে, সেই মতো বিদ্যুৎ দফতরে অগ্রিম টাকা দিতে হবে। ইতিমধ্যে মালদহ জেলা বিদ্যুৎ দফতরের পক্ষ থেকে জেলার প্রতিটি প্রান্তে এই বিষয়ে সচেতন করা হচ্ছে টোটো চালকদের।

টোটো চালকদের আলাদা মিটারের জন্য আবেদন করার অনুরোধ জানানো হচ্ছে। এর পরও যদি কোনও টোটো চালক নির্দিষ্ট সময়ের মধ্যে বাড়িতে টোটো চার্জের জন্য মিটার না বসিয়ে থাকেন তা হলে বিদ্যুৎ দফতরের পক্ষ থেকে আইনত ব্যবস্থা গ্রহণ করা হবে ওই টোটো চালকের বিরুদ্ধে।

এই পরিষেবা সঠিকভাবে চালু হলে জেলা জুড়ে বিদ্যুৎ সমস্যার অনেকটাই সমাধান হবে বলে দাবি বিদ্যুৎ দফতরের। সুষ্ঠুভাবে টোটো চার্জ করতে পারবেন মালিকেরা।

হরষিত সিংহ