আসানসোল পুরনিগম।

West Bardhaman News: ডেঙ্গি নিয়ে সতর্ক আসানসোল পুরসভা! আবর্জনা সাফাইয়ে বিশেষ নজর

পশ্চিম বর্ধমান: ডেঙ্গির দাপটে বিগত বছরের মত পরিস্থিতি যাতে কোনওভাবেই সৃষ্টি না হয়, তার জন্য বিশেষভাবে সতর্ক পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দফতর এবং আসানসোল পৌরসভা। বিগত বছরে যেভাবে ডেঙ্গি জেলা জুড়ে তাণ্ডব চালিয়েছিল, চলতি বছরে যাতে সেই পরিস্থিতি রুখে দিতে নেওয়া হচ্ছে একাধিক পদক্ষেপ। স্বাস্থ্য দফতরের পাশাপাশি ডেঙ্গি নিয়ন্ত্রণে নানারকম পদক্ষেপ করছে আসানসোল পুর নিগম।

ইতিমধ্যেই, ডেঙ্গি নিয়ন্ত্রণে জেলাশাসক এবং জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের উপস্থিতিতে একটি বিশেষ বৈঠক হয়েছে আসানসোল পুর নিগমে। মূলত আসানসোল পুর নিগম ‘ভিলেন’ আবর্জনা সাফাইয়ের দিকে বিশেষভাবে নজর দিচ্ছে। যে সমস্ত এলাকাগুলিতে গত বছর ডেঙ্গির প্রভাব বেশি ছিল, সেই এলাকাগুলির পরিছন্নতার ওপর বিশেষ ভাবে জোর দেওয়া হয়েছে। তাছাড়াও শহর জুড়ে পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে নেওয়া হয়েছে নানা রকম সিদ্ধান্ত।

আরও পড়ুন: ফের বাবা ভাঙ্গার ভয়ঙ্কর ভবিষ্যদ্বাণী! ২০২৫-এ কী হবে? শুনলে গায়ে কাঁটা দেবে

প্রসঙ্গত, আসানসোল এবং দুর্গাপুরে রয়েছে একাধিক কারখানা। সেই সমস্ত সংস্থাগুলির আবাসন এলাকা রয়েছে জেলার বিভিন্ন জায়গায়। এই আবাসন এলাকাগুলি যাতে আবর্জনা মুক্ত থাকে, তার জন্য বিশেষভাবে নজর দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই বিষয়ে ইতিমধ্যে জানানো হয়েছে বলে খবর। অন্য দিকে শহরবাসীর উদ্দেশে পুর নিগমের আবেদন যেন বাসস্থান এবং সংলগ্ন এলাকা পরিষ্কার করা হয়। আবর্জনা নিয়ম মতো তুলে দেওয়া হয় পুর নিগমের গাড়িতে।

আরও পড়ুন: কনফার্মড টিকিট পাচ্ছেন না? কোন ওয়েটিং লিস্টের টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা কেমন?

এছাড়াও, বিভিন্ন সরকারি অফিস এলাকাগুলি পরিষ্কার রাখতে অভিযান চালানো হয়েছে। বিভিন্ন স্কুলগুলিতেও আবর্জনা পরিষ্কার করানোর দিকে নজর দেওয়া হয়েছে। অন্য দিকে, বিগত বছরে দেখা গিয়েছিল শহরের বিভিন্ন এলাকায় থাকা ফাঁকা আবাসন বা বাড়িগুলিতে বাড়বাড়ন্ত রয়েছে আবর্জনার। যার ফলে ওই জায়গাগুলি ডেঙ্গির মশার আঁতুড়ঘর হয়ে উঠছিল। তাই ফাঁকা বাড়িগুলি যাতে নিয়মিত পরিষ্কার করানো হয়, সে বিষয়েও নজর দিয়েছে পুরসভা।