স্কুলের মধ্যে এক টুকরো এজলাস

Hooghly News: স্কুলের মধ্যে এক টুকরো এজলাস! ত্রিবেণী টিস্যুস বিদ্যাপীঠের পড়ুয়ারাই উকিল থেকে বিচারক

হুগলি: ছাত্রছাত্রীদের আইনের বিষয়ে উৎসাহী করতে স্কুলে চালু হল মডেল কোর্ট। যেখানে একেবারে আদালতের ধাঁচে সাজানো হয়েছে স্কুলের অন্দর। ঠিক যেমন আদালতে বিচার হয় তেমনই এক টুকরো এজলাস তুলে আনা হয়েছে স্কুলের মধ্যে। যেখানে ছাত্রছাত্রীরাই হলেন উকিল, বিচারক। ত্রিবেণী টিস্যুস বিদ্যাপীঠ স্কুলের মধ্যে মডেল কোর্টের এই প্রয়াসকে সাধুবাদ জনছেন সকলে।

আরও পড়ুন: কনফার্মড টিকিট পাচ্ছেন না? কোন ওয়েটিং লিস্টের টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা কেমন?

ত্রিবেণী টিস্যুস বিদ্যাপীঠের পাঠাগার সাজানো হয়েছিল আদালত কক্ষের মতো। বিচারকের চেয়ার, আইনজীবীদের টেবিল এবং সাক্ষীদের জন্য একটি বাক্স। পরিবেশ সুরক্ষা এবং বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে সচেতন করার জন্য বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই ভূমিকায় নিজেদের মেলে ধরেছিল। ছাত্রছাত্রীদের মাধ্যমে বিচার প্রক্রিয়ার এই অনুশীলনে আদালতের মতো প্রধান চরিত্রগুলি ছিল বিচারক, প্রধান আইনজীবী (প্রসিকিউশন), প্রধান আইনজীবী (প্রতিরক্ষা), পুলিশ অফিসার এবং আসামি ছিলেন। মডেল আদালতে শুনানি শুরু হয় এবং বন বিভাগের কর্মকর্তাকে কাঠগড়ায় দাঁড় করানো হয়, তাঁকে শপথগ্রহণ করানো হয় এবং তাঁকে তথ্য দিতে বলা হয়। উভয় পক্ষের আইনজীবীরা তাঁদের মতামত ব্যক্ত করেন এবং অনুসন্ধান করেন।

অভিযুক্তরা জানান, পরিবার রক্ষার জন্য গাছটি কাটা হয়েছে। এই ধরনের কাজ বেআইনি বলেও রায় দেন বিচারক এবং পরিবেশ সংক্রান্ত কর্মসূচিতে অংশগ্রহণ করার নির্দেশ দেন। ত্রিবেণী টিস্যুস স্কুলের অধ্যক্ষা সংঘমিত্রা চট্টোপাধ্যায় বলেন যে স্কুলে শিক্ষা তার জায়গায় রয়েছে। বিদ্যালয়ে শিক্ষার্থীদের সার্বিক উন্নয়নের লক্ষ্যে এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে পরিবেশ সুরক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে মডেল কোর্টের মাধ্যমে বিশ্বায়ন থেকে পরিবেশ পর্যন্ত প্রতিটি বিষয়ে তথ্য দেওয়া হয়।