Paschim Medinipur News: পড়াশোনার পাশাপাশি রোজগার হাজার হাজার টাকা! স্নাতক যুবকের উদ্যোগ জানলে অবাক হবেন 

পশ্চিম মেদিনীপুর: ছোট থেকেই যুবকের নেশা ছিল গাছের পরিচর্যা। সেটিকে ধীরে ধীরে পেশাতেই রূপান্তরিত করছেন তিনি। যুব প্রজন্মকে দিচ্ছেন স্বনির্ভর হওয়ার ভাবনা। পশ্চিম মেদিনীপুরের প্রান্তিক এক ব্লকের যুবকের চিন্তাভাবনাকে সাধুবাদ জানিয়েছেন সকলে।বাড়িতেই ছোট পরিসরে প্রায় পাঁচ শতাধিক ইনডোর এবং আউটডোর প্ল্যান্ট এর চাষ করে নিজে আয়ের পাশাপাশি স্বনির্ভর হওয়ার দিশা দেখাচ্ছে সকলকে।

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়ি ব্লকের কেশিয়াড়ি এলাকার স্নাতক পাস যুবক শুভম মিশ্র। তিনি বাড়িতেই প্রায় পাঁচ শতাধিক ইনডোর এবং আউটডোর প্ল্যান্ট লাগিয়েছেন। অনলাইন এবং অফলাইন মাধ্যমে বিক্রি করে মাসিক প্রায় ১৫ হাজার টাকা পর্যন্ত আয় করছেন। আউটডোর প্ল্যান্ট এর মধ্যে বিভিন্ন ফুল, ফলের গাছ, এছাড়াও ইনডোর প্লান্ট হিসেবে অ্যাডেনিয়াম, ক্যাকটাস সহ বিভিন্ন প্রজাতি মিলে প্রায় পাঁচ শতাধিক গাছের চাষ করেছেন তিনি। রয়েছে বিভিন্ন প্রজাতির মাইক্রো এবং মিনি ভ্যারাইটির পদ্মের গাছও।

আরও পড়ুন: বাজারে কত টাকা নিয়ে যাবেন, আলু-পেঁয়াজ সবই তো আগুন ঝরাচ্ছে

আরও পড়ুন: দ্বাদশ শ্রেণির পর পশু চিকিৎসার ওষুধ বিশেষজ্ঞের পড়াশোনার সুযোগ! অনলাইনে ভর্তির আবেদন

প্রসঙ্গত ছোট থেকেই গাছ লাগানোর প্রতি এবং গাছ পরিচর্যার প্রতি নেশা এই যুবকের। বিদ্যালয় এবং কলেজ জীবনে পড়াশোনার পাশাপাশি বাড়িতেই গাছের পরিচর্যা করতেন। এরপর ধীরে ধীরে বাড়তি গাছ তিনি অনলাইন মাধ্যমে বিক্রি শুরু করেন। এরপর এই গাছের পরিচর্যা এবং নার্সারিকে আগামীতে পেশা হিসেবেই তিনি বেছে নিতে চাইছেন।

প্রসঙ্গত, বর্তমানেপড়াশোনা করে চাকরি পাচ্ছেন না অনেকে। শুভম স্নাতক পাশ করার পর বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে। পাশাপাশি মাসিক আয়ের উৎস হিসেবে নার্সারিকেই বেছে নিয়েছেন। ইতিমধ্যেই গাছের পরিচর্যা এবং সমস্ত খরচ বাদ দিয়ে মাসিক প্রায় ১৫ হাজার টাকা পর্যন্ত আয় হচ্ছে তাঁর। ভবিষ্যতে এই আয়ের পরিমাণ বাড়তে পারে বলে তাঁর আশা।

রঞ্জন চন্দ