‘বেকার’ থাকার দিন শেষ দ্রাবিড়ের, আইপিএলের ‘এই’ দলের কোচ এবার রাহুল!

কলকাতা: ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ও কোচ রাহুল দ্রাবিড়ের বেকার থাকার দিন শেষ। ভারতীয় দলের কোচ হিসেবে শেষ দিন রাহুল দ্রাবিড় ব্যঙ্গ করে বলেছিলেন, এবার থেকে তাঁর বেকার থাকার দিন শুরু।

দ্রাবিড়ের কোচিংয়ে গত মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল টিম ইন্ডিয়া। ২০১৩ সালের পর ভারত আবার আইসিসি ট্রফি জিততে সফল হয়েছিল। এর পর ভারতীয় দলের কোচের পদ থেকেও সরে দাঁড়ান দ্রাবিড়। তাঁর মেয়াদ শেষ হয়েছে। দ্রাবিড়ের জায়গায় ভারতের নতুন কোচ হয়েছেন গৌতম গম্ভীর।

আরও পড়ুন- প্রাইভেট জেট আছে ভারতের এই পাঁচ ক্রিকেটারের! গাড়ি, বাইক তো সাধারণ ব্যাপার

দ্রাবিড় একই দেশে কোচ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন, যেখানে তিনি অধিনায়ক হিসেবে ওয়ানডে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছিলেন।

২০০৭ সালে তিনি ভারতীয় দলের অধিনায়ক ছিলেন। সেই সময় তিনি সফলতা পাননি। এবার ওয়েস্ট ইন্ডিজে কোচ হিসেবে শিরোপা জিতেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের সাফল্যের পর কোচ হিসেবে দ্রাবিড়ের চাহিদা অনেকটাই বেড়েছে। মনে করা হচ্ছে, আইপিএলে কামব্যাক করতে চলেছেন তিনি।

আরও পড়ুন- শাঁখা-পলা হাতে ধরা গাছকৌটো, নতুন বর-বউ গাঁটছড়া দিয়ে বন্ধনে আবদ্ধ, ফটো ভাইরাল

জানা যাচ্ছে, রাজস্থান রয়্যালসের প্রধান কোচ হিসেবে ফিরতে পারেন রাহুল দ্রাবিড়। দীর্ঘদিন এই দলের সঙ্গে অধিনায়ক হিসেবে যুক্ত ছিলেন তিনি। এর পর দলের মেন্টর ছিলেন দ্রাবিড়। জানা যাচ্ছে, রাজস্থান রয়্যালস এবং দ্রাবিড়ের মধ্যে আলোচনা চলছে। শীঘ্রই এই বিষয়ে একটি ঘোষণা করা হতে পারে দলের তরফে।

রাজস্থান রয়্যালসের সাথে দ্রাবিড়ের দীর্ঘদিনের সম্পর্ক। তাঁর নেতৃত্বে রাজস্থান ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির ফাইনালে পৌঁছেছিল। এছাড়া দলকে নিয়ে যান আইপিএল প্লে-অফে। এর পর ২০১৪ ও ২০১৫ সালে মেন্টরের ভূমিকা পালন করেন। সেবার পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে উঠে আসে দলটি।

—- Polls module would be displayed here —-

দ্রাবিড় ২০১৫ সাল থেকে বিসিসিআইয়ের সাথে যুক্ত। প্রথমে ভারতের অনূর্ধ্ব-১৯ এবং ভারতীয় এ দলের প্রধান কোচ হিসেবে, তার পর এনসিএ-এর সভাপতি হিসেবে এবং শেষে ২০২১ সালের অক্টোবর থেকে সিনিয়র দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব সামলান।

ফ্র্যাঞ্চাইজি কুমার সাঙ্গাকারাকে ধরে রাখবে কি না তা স্পষ্ট নয়। তিনি ২০২১ সাল থেকে রয়্যালসের ক্রিকেট পরিচালক। দ্রাবিড় আসার পর তিনি পরিচালক থাকবেন কি না তা স্পষ্ট নয়।