শুধু তাই নয়, ভারতের বিলিয়নিয়াররা এই বছর প্রায় US$১ ট্রিলিয়ন সমষ্টিগত সম্পদ সংগ্রহ করতে সমর্থ হয়েছেন, যা মোট বিশ্ব সম্পদের ৭%।

Share Market Tips on Budget Day: বাজেটের আগে এই শেয়ারগুলো কিনে রাখুন, রকেটের গতিতে বাড়তে চলেছে, বড় ঘোষণা সময়ের অপেক্ষা

কলকাতা: কিছুক্ষণের মধ্যেই আসতে চলেছে কেন্দ্রীয় বাজেট। টানা সপ্তমবার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এখন এদিকেই নজর গোটা দেশের। বাজেটের প্রভাব দেখা যাচ্ছে শেয়ার বাজারেও।

বাজার বিশেষজ্ঞরা বলছেন, গত কয়েক বছর ধরেই সেনাবাহিনীর আধুনিকীকরণে কাজ করছে কেন্দ্রীয় সরকার। এবারও বাজেটে বড় ঘোষণা হতে পারে। তাই ডিফেন্স স্টকের দিকে বিশেষ নজর দিতে হবে। বাজেটের দিন হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড, ভারত ইলেকট্রনিক্স লিমিটেড এবং ভারত ডায়নামিক্স লিমিটেডের শেয়ারে বিনিয়োগ করা যেতে পারে। লাভের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- বিশ্বের সবথেকে সস্তা মুদ্রা কোনটি? জানা আছে কি? রইল ২০২৪ সালে সবথেকে কম দামি মুদ্রাগুলির হদিশ

ইন্ট্রাডে ট্রেডিংয়ের জন্য চয়েস ব্রোকিং-এর কার্যকরী নির্দেশক সুমিত বাগাড়িয়া ৫ স্টকের প্রতি বিশেষ নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন। যার মধ্যে রয়েছে স্পোর্টকিং ইন্ডিয়া, এডব্লিউএইচসিএল, নীতিন স্পিনার্স, আরসিএফ এবং গ্র্যাভিটা ইন্ডিয়া।

এসবিআই কার্ডের শেয়ার কেনার পরামর্শ দিয়েছেন বাজার বিশেষজ্ঞ সুগন্ধা সচদেব। এর পাশাপাশি বিনিয়োগকারীরা ওবেরয় রিয়েলিটি, রাইটস, কেপিআই টেক, এইচবিএল পাওয়ারের শেয়ার কিনতে পারেন বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন- ১১ সম্পর্কের পরেও সিঙ্গল, লেগে গিয়েছে ‘গোল্ড ডিগার’ তকমা! ২ সন্তানের মা এই নায়িকার দাবি- ‘আমার জীবনে…’

বাজেটে রেলের বরাদ্দ বৃদ্ধির অনুমান করছেন বাজার বিশ্লেষকরা। আধুনিকীকরণ, নিরাপত্তার পাশাপাশি ডেডিকেটেড ফ্রেট করিডোর তৈরির দিকে বিশেষ নজর দিয়েছে কেন্দ্রীয় সরকার। নতুন লাইন পাতার কাজও চলছে জোরকদমে। সে কথা মাথায় রেখেই Ircon, RVNL, Siemens, Timken India, HBL Power, ABB, BEML, BHEL, Jupiter এবং Titagarh Wagons এর মতো কোম্পানির শেয়ার কেনার পরামর্শ দিয়েছেন বাজার বিশেষজ্ঞরা।

মোট মূলধন ব্যয় জিডিপির ৩.৪ শতাংশ থেকে বেড়ে ৩.৫ শতাংশ হতে পারে। বিশেষজ্ঞদের মতে, আল্ট্রাটেক, এলঅ্যান্ডটি, পিএনসি ইনফ্রাটেক প্রভৃতি কোম্পানি এই খাত থেকে লাভ করতে পারে। এই পরিস্থিতিতে এই সব কোম্পানির শেয়ার কেনা লাভজনক হতে চলেছে।

কেন্দ্রীয় সরকার বর্তমানে সৌরশক্তির প্রচার করছে। পাশাপাশি রিনিউয়েবল এনার্জি নিয়েও বাজেটে বড় ঘোষণা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। সম্প্রতি ১GW অফশোর বায়ু শক্তি উৎপাদনে ৭৫০০ কোটি টাকার ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিংয়ের অনুমোদন দিয়েছে। তাই এনটিপিসি, পাওয়ার গ্রিড, কোল ইন্ডিয়া, টাটা পাওয়ার, সিইএসসি প্রভৃতি এই সেক্টরের সঙ্গে সম্পর্কিত সংস্থার শেয়ার বাজেটের পরে বাড়তে পারে।