২০ হাজার টাকার মোবাইলের দাম এবার কত হল? বাজেটের পর খরচ কমে গেল অনেকটা!

কলকাতা: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ সংসদে বাজেট পেশ করেছেন। অর্থমন্ত্রী তাঁর ভাষণে কর্মসংস্থান ও দেশের উন্নয়নে একাধিক বড় ঘোষণা করেছেন। পাশাপাশি এমন অনেক ঘোষণা তিনি করেছেন, যা জনগণের জন্য দারুণ স্বস্তি এনে দিয়েছে।

বাজেট বক্তৃতায় সোনা-রূপোর শুল্ক কমানোর বড় ঘোষণা করা হয়েছে। এছাড়াও, মোবাইল ফোন এবং চার্জারের দাম কমতে চলেছে। সরকার মোবাইল ফোন এবং চার্জারের উপর শুল্ক ২০% থেকে কমিয়ে ১৫% করেছে। অর্থাৎ এখন আপনাকে মোবাইল ফোন এবং চার্জার কিনলে ৫% টাকা কম দিতে হবে।

আরও পড়ুন- Olympics 2024: প্যারিস অলিম্পিক্সে ভারতের সম্ভাব্য ১০ পদক জয়ী কারা? রইল তালিকা

এবার অনেকের মনেই প্রশ্ন, এখন ২০ হাজার টাকার ফোন কিনলে কত টাকা কম দিতে হবে আগের থেকে!

২০ হাজার টাকার ২০% হিসাবে হয় ৪০০০ টাকা শুল্ক। ৪০০০ টাকা কাস্টম ডিউটি ​​চার্জ করার পর ফোনের দাম ২৪ হাজার টাকা হয়ে যায়, যে টাকা আপনাকে আগে দিতে হত।

এখন ৫% বাদ দেওয়ার পর ২০ হাজার টাকার ফোনে ১৫% কাস্টম ডিউটি আরোপ করা হবে। ২০ হাজার টাকার ১৫% হলে ৩ হাজার টাকা হয়। ফলে ফোনের দাম হবে ২৩ হাজার টাকা।

আরও পড়ুন- প্রাইভেট জেট আছে ভারতের এই পাঁচ ক্রিকেটারের! গাড়ি, বাইক তো সাধারণ ব্যাপার

উদাহরণস্বরূপ, যে ফোনের জন্য আগে আপনাকে ২৪০০০ টাকা খরচ করতে হত, এখন আপনার খরচ হবে ২৪০০০ টাকা৷ আপনি ১০০০ টাকা বাঁচাতে পারবেন।

এবার আসা যাক চার্জারের ক্ষেত্রে। ২০% কাস্টম ডিউটি থাকলে ১০০০ টাকার চার্জারে দিতে হত ২০০ টাকা। ফলে চার্জারের দাম হয়ে যেত ১২০০ টাকা।

এখন শুল্ক কমানোর পর আপনি যদি ১২০০ টাকার বদলে আপনাকে সেই একই চার্জারের জন্য দিতে হবে ১১৫০ টাকা।

অর্থাৎ, ২০০০০ টাকার একটি ফোন কিনলে গ্রাহকরা প্রায় ১০০০ টাকা সাশ্রয় করতে পারবেন এবার থেকে। একই সুবিধা পাবেন চার্জার কেনার ক্ষেত্রেও।