রাহুল গান্ধি

Rahul Gandhi: ‘কুর্সি বাঁচাও বাজেট…’ তীব্র নিশানা রাহুলের! মোদি সরকারকে ছুড়ে দিলেন ‘কপি পেস্ট’ কটাক্ষ

নয়াদিল্লি: মঙ্গলবার সংসদে বাজেট ২০২৪-২৫ পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তৃতীয় বারের জন্য মসনদে বসার পরে নরেন্দ্র মোদি সরকারের এটিই ছিল প্রথম পূর্ণাঙ্গ বাজেট। অর্থমন্ত্রীর বাজেট ঘোষণার পরেই এই বাজেটকে তীব্র নিশানা করেন বিরোধীরা। বিরোধীরা বলেন,‘এটা কুর্সি বাঁচাও’ বাজেট। রাহুল গান্ধির আরও দাবি, ‘কংগ্রেসের ইস্তেহার থেকেই কপি পেস্ট’ করা হয়েছে এই বাজেট।

বাজেট নিয়ে কটাক্ষ শানিয়ে রাহুল গান্ধি এক্স হ্যান্ডেলে একটি পোস্ট দিয়ে লেখেন, ‘এই বাজেট কুর্সি বাঁচাও’ বাজেট। মোদি সরকার ৩.০ তার জোট সঙ্গীদের সন্তুষ্ট করেছে। শরিকদের মন পেতেই এই বাজেট।’ রাহুলের আরও দাবি, ‘জোট শরিকদের খুশি করলেও অন্য রাজ্যের জন্য নেহাতই ফাঁকা প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সস্তা হল কোন কোন জিনিস…? দাম বাড়ল কীসের! নির্মলার বাজেটে বড় সুখবর মধ্যবিত্তের! দেখুন সম্পূর্ণ তালিকা

একইসঙ্গে ‘AA’ উল্লেখ করে রাহুল আম্বানি, আদানির মতো শিল্পপতিদের প্রসঙ্গ তুলে তাঁর এক্স হ্যান্ডেলের এই পোস্টে দাবি করেন, সাধারণ মানুষকে কোনও স্বস্তি না দিয়ে ‘AA’কে সুবিধা পাইয়ে দেওয়া হয়েছে বাজেটে। এছাড়াও রাহুল গান্ধির মন্তব্য, আগের বাজেটগুলি আর কংগ্রেসের ইস্তেহারের ভাবনা থেকেই মূলত কপি পেস্ট করে তৈরি হয়েছে এই বাজেট।

প্রসঙ্গত, কেন্দ্রীয় বাজেট নিয়ে তীব্র কটাক্ষ করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা এই প্রসঙ্গে বলেন, ‘‘অন্ধ্র প্রদেশ, বিহারকে টাকা দিয়েছে তাতে আপত্তি নেই৷ কিন্তু একজনকে টাকা দিতে গিয়ে বাকিদের বঞ্চিত করা যায় না৷ এই বাজেট গরিবের বাজেট নয়, জনগণের বাজেট নয়, জন সাধারণের বাজেট নয়৷ বাংলার স্বার্থ বঞ্চিত হলে, মানুষ কিন্তু এর জবাব দেবে। বাংলার মানুষ কখনওই ছেড়ে কথা বলবে না। বাংলা একা নয়, একাই একশো৷ ভোটের ময়দানে এই বঞ্চনার জবাব দেওয়া হবে৷”