মনোহরা মিষ্টি 

Murshidabad: ছানা-ক্ষীর-পেস্তার মেলবন্ধন…মুর্শিদাবাদের এই কিংবদন্তী মিষ্টি যায় আমেরিকাতেও

মুর্শিদাবাদ: জনাইয়ের মনোহরার নাম সবাই জানে! কিন্তু নবাবের জেলা মুর্শিদাবাদের মনোহরাও কম বিখ্যাত নয়। মুর্শিদাবাদের কান্দি ও বেলডাঙার মনোহরার জনপ্রিয়তা আকাশছোঁয়া। মুর্শিদাবাদ জেলার কান্দির প্রায় সব মিষ্টির দোকানে এই মনোহরার কদর চরমে। সুদূর  আমেরিকা পর্যন্ত যায় এই মিষ্টি।

মনোহরা মিষ্টিকে অনেকে চাউনি সন্দেশও বলে থাকেন। মনোহরা প্রস্তুতকারক একটি মিষ্টির দোকানদার জানান ক্ষীর, চাঁছি, দুধ, চিনি দিয়ে তৈরি হয় এই মনোহরা। দেখতে ঠিক উল্টো কলসির মত। মাথায় একটি কিশমিশ। বর্তমানে দে- বিদেশ থেকে বহু পর্যটক মুর্শিদাবাদের কান্দি বেড়াতে আসেন, ফেরার সময় সঙ্গে করে নিয়ে যান মনোহরা।

মনোহরার মূল উপকরণ ছানা, চিনি, পেস্তা, এলাচ ও দুধ। এছাড়া ডাবের শাসও ব্যবহার করা হয়। ছানার সঙ্গে মিহি করা চিনি ও ছোট এলাচ মিশিয়ে তা আগুনে জ্বাল দেওয়া হয়। খেয়াল রাখতে হবে মিশ্রণে যেন দানা ভাব থাকে। মিশ্রণ ক্রমশ গাঢ় হয়ে মাখা সন্দেশের মত হলে তা আগুন থেকে নামিয়ে রাখা হয়। মিশ্রণ ঠান্ডা হলে তার থেকে মন্ড প্রস্তুত করা হয়। মন্ড থেকে কিছুটা করে মিশ্রণ হাতের তালুতে নিয়ে গোল্লা পাকানো হয়। তারপর গোল্লাগুলিতে পেস্তা ও এলাচের গুঁড়ো মাখানো হয়। অন্যদিকে, ঘন চিনির রস জ্বাল দিয়ে একটি করে গোল্লা সেই রসে ডুবিয়েই তুলে রাখা হয় কলাপাতার উপর। মিনিট চারেকের মধ্যে ঘন চিনির রসের প্রলেপটি শুকিয়ে একটি শক্ত আস্তরণে পরিণত হয়।

কৌশিক অধিকারী