নিট ইউজি-র সংশোধিত ফলাফল প্রকাশিত

NEET UG Result 2024 Revised Merit List: নিট ইউজি-র সংশোধিত ফলাফল সত্যি কি প্রকাশিত? শিক্ষামন্ত্রক দিল বড় খবর, বিশদে জানুন

নয়াদিল্লি: ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) সুপ্রিম কোর্টের নির্দেশের পর বৃহস্পতিবার ২৫ জুলাই, ২০২৪ তারিখে NEET UG-র সংশোধিত স্কোরকার্ড ২০২৪ প্রকাশ করেনি। প্রথমে এমন খবর শোনা গেলেও, পরে শিক্ষামন্ত্রকের তরফে ঘোষণা করা হয় সংশোধিত ফলাফল এখনও প্রকাশ করা হয়নি। তবে তা শীঘ্রই করা হবে। প্রার্থীরা অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখতে পারবেন। সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার সংশোধিত রেজাল্ট দেখা যাবে অফিশিয়ার ওয়েবসাইটে।

চলতি মাসের ২৩ তারিখ শীর্ষ আদালত জানিয়েছিল নতুন করে নিট পরীক্ষা আর নেওয়া হবে না। তার পরেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়ে দেন, সংশোধন করে দু’দিনের মাথায় নতুন স্কোরকার্ড বের করা হবে। সেই ফলাফলই প্রকাশ হল এদিন। তবে মেধাতালিকায় কী কী হেরফের হয়েছে, তা নিয়ে আপাতত নিটের আয়োজক সংস্থার তরফে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন: দেশের সেরা MBA কলেজ কোনটি? কলকাতার কোন কলেজ তালিকায়? ভর্তির আগে IIRF-এর তালিকা দেখুন

কীভাবে NEET-UG পরীক্ষার সংশোধিত রেজাল্ট দেখতে হবে?

১) ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) অফিসিয়াল ওয়েবসাইট exams.nta.ac.in/NEET-তে যেতে হবে।

২) হোমপেজের উপরের দিকেই ‘LATEST NEWS’ আছে। তার মধ্যে আছে ‘Click Here for Revised Score Card’। তাতে ক্লিক করতে হবে।

৩) নতুন একটি পেজ খুলে যাবে। সেই পেজের উপরের দিকেই আছে ‘NEET 2024 Revised Score Card Link’। সেটার নীচেই আছে ‘Click here for NEET 2024 Revised Score Card’। তাতে ক্লিক করতে হবে।

৪) সেখানে নিজের অ্যাপ্লিকেশন নম্বর, জন্মতারিখ, ইমেল আইডি বা মোবাইল নম্বর এবং সিকিউরিটি পিন দিয়ে সাবমিট করতে হবে। তাহলে স্ক্রিনে সংশোধিত রেজাল্ট দেখতে পারবেন।

আরও পড়ুন: ভারতের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলিতে পাশ করা কঠিন, তবে চাকরি পেলেই বিপুল বেতন! জানুন

NEET-UG পরীক্ষার সংশোধিত রেজাল্ট – ক্লিক করুন এখানে

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ঘোষণা করেছিলেন যে আগামী দুই দিনের মধ্যে NEET UG-র সংশোধিত চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। প্রাথমিকভাবে, ৪ জুন ঘোষিত ফলাফলে ৬৭ জন শীর্ষ স্থান দখল করে নেয়। সুপ্রিম কোর্টের নির্দেশের ভিত্তিতে এনটিএয়ের তরফে যে সংশোধিত রেজাল্ট প্রকাশ করা হয়েছে, তাতে প্রায় চার লাখ পড়ুয়ার উপরে প্রভাব পড়বে। এমন ৪৪ জন পড়ুয়ার উপরও প্রভাব পড়বে, যাঁরা ৭২০ নম্বরের মধ্যে ৭২০ নম্বরই পেয়েছিলেন। ফিজিক্সের প্রশ্ন নিয়ে বিভ্রান্তির জেরে ভুল উত্তর দিলেও ওই ৪৪ জন প্রার্থীকে গ্রেস নম্বর দেওয়া হয়েছিল।