Technology Tips: অ্যান্ড্রয়েডে ডিফল্ট কি-বোর্ড কীভাবে বদলানো যায়? কেন তা করাই ভাল জেনে নিন এখনই

অ্যান্ড্রয়েড একটি বহুমুখী এবং কাস্টমাইজযোগ্য অপারেটিং সিস্টেম এবং এটি প্রচুর ফিচার এবং সেই সঙ্গে ব্যবহারিক কাস্টমাইজেশন অপশনও অফার করে৷ এরকমই একটি ফিচার হল ব্যবহারকারীদের প্রয়োজন অনুযায়ী ডিফল্ট কিবোর্ড পরিবর্তন করার সুবিধে। কেউ যদি তাঁর অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে উপলব্ধ ডিফল্ট কিবোর্ড ব্যবহার করতে না চান তবে তিনি অন্য কিবোর্ডে স্যুইচ করতে পারেন। কীভাবে এটি সম্ভব তাই নিয়ে আজ আমরা কথা বলব।

কেন ডিফল্ট কিবোর্ড পরিবর্তন করা হয়

ফোনের ডিফল্ট কিবোর্ডে ব্যবহারকারীর অভিজ্ঞতা খুব একটা ভাল থাকে না। ব্যবহারকারীরা প্রায়শই ফোনের সঙ্গে উপলব্ধ ডিফল্ট কিবোর্ডের সঙ্গে লড়াই করেন টাইপ করার ক্ষেত্রে। একটি রিপোর্ট বলেছে যে, প্লে স্টোরে বেশ কয়েকটি কিবোর্ডের বিকল্প উপলব্ধ রয়েছে এবং ব্যবহারকারীরা তাঁদের পছন্দ অনুসারে একটি বেছে নিতে পারবেন।

উদাহরণস্বরূপ, যদি ব্যবহারকারীরা ফোন OEM-এর কিবোর্ডের সঙ্গে উপলব্ধ হয় তবে তাঁরা Google Gboard, Microsoft Swiftkey ইত্যাদিতে স্যুইচ করতে পারেন।

এছাড়াও, এটি শুধুমাত্র পছন্দ সম্পর্কিতই বিষয় নয়, কিছু কিবোর্ড অন্যদের তুলনায় আরও ভাল কার্যকারিতা অফার করে। উদাহরণস্বরূপ, প্রেডিক্টিভ টেক্সট, বিল্ট-ইন এআই টুলস, অ্যাড-অন ফাংশনালিটি যেমন ইমোজিতে ইন্টিগ্রেশন, জিআইএফ ফাইন্ডার, অ্যাপ সাপোর্টার দ্রুত এবং আরও ভাল ভাবে কাজ করতে সহায়তা করতে পারে।

কীভাবে ডিফল্ট কিবোর্ড পরিবর্তন করা যায় অ্যান্ড্রয়েডে

গুগল প্লে স্টোর থেকে একটি কিবোর্ড অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। তারপর, এটি ওপেন করে থিম পরিবর্তন, ভাষা নির্বাচন ইত্যাদির মতো সঠিক ভাবে সেট আপ করতে আমাদের অন-স্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করা উচিত।

আরও পড়ুন: ইনস্টাগ্রামে মাল্টি-অডিও ট্র্যাক ফিচার! কী ভাবে ব্যবহার করবেন, সবটা জেনে নিন

আরও পড়ুন: ৮০% পর্যন্ত হওয়ার পরে কেন iPhone চার্জিং বন্ধ হয়ে যায়? কী করলে মিটবে সমস্যা, জেনে নিন

তারপরে নিচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে

সবার প্রথমে আমাদের ওপেন সেটিংসে যেতে হবে।

এবারে সিস্টেম > ল্যাঙ্গুয়েজ এবং তারপরে ইনপুটে যেতে হবে।

এবারে অন-স্ক্রিন কিবোর্ডে ট্যাপ করতে হবে।

যে কিবোর্ডটি ব্যবহার করতে হবে তাতে ট্যাপ করতে হবে এবং তারপর ডিফল্টটিকে ট্যাপ করতে হবে।

এবারে ‘OK’ অপশনে ক্লিক করতে হবে।