হবু দম্পতির থ্যালাসেমিয়া পরীক্ষা জরুরি

Thalassemia Test Before Marriage: সুখী দাম্পত্য পেতে চান? বিয়ের আগে এই ডাক্তারি পরীক্ষা করাতেই হবে

বিয়ের আগে কোষ্ঠী মেলানোই রেওয়াজ। বিশ্বাস করা হয়, কোষ্ঠী মিলে গেলে দাম্পত্য জীবন সুখের হবে। কিন্তু এটাই সব নয়। সুখী জীবনের জন্য বিয়ের আগে হবু দম্পতির কিছু পরীক্ষা করানো জরুরি। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল থ্যালাসেমিয়া পরীক্ষা।

থ্যালাসেমিয়া জিনগত রোগ। পিতামাতার কাছ থেকে সন্তানের শরীরে যায়। এমনকি, সুস্থ মানুষও থ্যালাসেমিয়ার ধারক ও বাহক হতে পারেন।  তাই বিয়ের আগে হবু দম্পতির থ্যালাসেমিয়া পরীক্ষা জরুরি বলে মনে করেন চিকিৎসকরা।

লোকাল 18-কে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই বলেছেন পদ্মশ্রী সম্মানপ্রাপ্ত চিকিৎসক উমেশ ভারতী। তাঁর কথায়, হবু দম্পতির শরীরে যদি থ্যালাসেমিয়া পাওয়া যায়, তাহলে সন্তানের থ্যালাসেমিয়া হওয়ার সম্ভাবনা ২৫ শতাংশ। তাই কারওর শরীরে থ্যালাসেমিয়া আছে কি না, তা বিয়ের আগেই পরীক্ষা করে দেখে নেওয়া উচিত।

সুস্থ মানুষও থ্যালাসেমিয়া বাহক হতে পারেন: ডাঃ উমেশ ভারতীর মতে, সুস্থ চেহারার মানুষের মধ্যেও থ্যালাসেমিয়া লুকিয়ে থাকতে পারে। তাই প্রত্যেকের উচিত, পরীক্ষা করে সত্যিটা জানা। যেহেতু পিতামাতার কাছ থেকে সন্তানের শরীরে এই রোগ আসার সম্ভাবনা রয়েছে, তাই সতর্ক থাকতে হবে।

আরও পড়ুন : এই মন্দিরে পূজিত লাল শিবলিঙ্গ! শ্রাবণ সোমবারের পুণ্যলগ্নে ঢল নেমেছে অগণিত ভক্তের

থ্যালাসেমিয়া রোগ কী: থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুদের  প্রতি মাসে রক্ত দেওয়ার প্রয়োজন হতে পারে। ভারতে থ্যালাসেমিয়া আক্রান্ত প্রায় এক লাখ শিশুকে প্রতি মাসে কয়েকবার রক্ত দেওয়া হয়। এর জন্য প্রতি বছর হাজার হাজার টাকা খরচ হয়।

শিশুদের মধ্যে রক্তস্বল্পতা, ক্লান্তি এবং কম ওজন, থ্যালাসেমিয়ার লক্ষণ। হিমাচল প্রদেশের প্রায় ২ লাখ বাসিন্দা থ্যালাসেমিয়ার বাহক। ভারতে প্রতি ১০০ জনের মধ্যে ৩ থেকে ৪ জনের শরীরে থ্যালাসেমিয়া পাওয়া যায়।