ফ্রেজার সাহেবের বাংলো

Bungalow: বাংলার বুক থেকে মুছে যাচ্ছে ঐতিহ্যশালী বাংলো! ভয়ঙ্কর পরিণতি হতে চলেছে, কোথায়? কোন বাংলো?

ফ্রেজারগঞ্জ: ফ্রেজারগঞ্জের নাম আসলেই মনে পড়ে স্যার এন্ড্রু ফ্রেজারের নাম। যিনি এক সময় সমুদ্রের তীরে তৈরি করেছিলেন তাঁর বাংলো। সেই বাংলো এখন সমুদ্রের গ্রাসে বিলীন হয়ে যেতে বসেছে। বকখালিতে আসা পর্যটকরা ঘুরে যান এখান থেকে। তবে আর কতদিন এই বাংলো পর্যটকরা দেখতে পাবেন তা নিয়ে রয়েছে প্রশ্ন।

বাংলোটি আগে থেকেই বেহাল অবস্থায় ছিল। তার উপর সমুদ্র একটু একটু করে এগিয়ে এসে বাংলোর প্রায় ১০০ মিটারের মধ্যে এসে পড়েছে। একটি বাঁধ দেওয়া হয়েছে বাংলোর ঠিক গায়েই। কিন্তু সেই বাঁধ উপচে জল আসছে।

আরও পড়ুন: মানুষ যা দেখতে পায় না, পৃথিবীর একমাত্র প্রাণী সেই সবকিছু দেখতে পায়! জানেন কোন প্রাণী? শুনলে কিন্তু চমকে উঠবেন

এই বাংলো দেখতে আসা এক পর্যটক গৌতম মুখোপাধ্যায় জানিয়েছেন, “মনে হচ্ছে না এই বাংলো বেশিদিন টিকবে। তবে ঐতিহাসিক স্থানটিকে বাঁচিয়ে রাখতে সরকারি প্রচেষ্টার প্রয়োজন রয়েছে।”

ইংরেজ আমলে বাংলার লেফটেন্যান্ট গভর্নর থাকা স্যার এন্ড্রু ফ্রেজারের নামে এই স্থানের নামকরণ হয়েছিল ফ্রেজারগঞ্জ। সেই জন্য ফ্রেজার সাহেবের এই বাংলোকে রক্ষণাবেক্ষণ করলে ইতিহাসকে রক্ষা করা যাবে। মত স্থানীয় বাসিন্দাদের। এই বাংলো রক্ষার জন্য বাঁধ শক্তিশালী করলে কাছে থাকা গ্রামটিও রক্ষা পাবে। নাহলে অদূর ভবিষ্যতে সমস্ত কিছুই চলে যাবে সমুদ্রের গ্রাসে। এখন দেখার আর কতদিন সমস্ত ঝড় ঝাপটা খেয়েও দাঁড়িয়ে থাকে এই বাংলো।

—- নবাব মল্লিক