দিঘা মোহনা মাছ নিলাম কেন্দ্র 

East Medinipur News: মাছের খাবারে কর ছাড়, কেন্দ্রীয় বাজেটে খুশি মৎস্যজীবীরা!

দিঘা, পূর্ব মেদিনীপুর : ইলিশের দাম কমবে এবার হু হু করে! কব্জি ডুবিয়ে খেতে পারবেন, কত হবে দাম? কি শুনে অবাক হলেন। একেবারে সত্যি কথা এমনটাই হতে চলেছে এবার। কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক মাছের রপ্তানি বৃদ্ধির পাশাপাশি উন্নতিতে চিংড়িসহ মাছের খাদ্যের ওপর উপর পাঁচ শতাংশ কর ছাড় ঘোষণা করেছেন। এর ফলে ইলিশ সহ অন্যান্য সামুদ্রিক মাছের দাম কমার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন মৎস্যজীবীরা। বর্তমানে ইলিশের মরসুম চলছে এবং বাজারে ইলিশের আমদানি শুরু হয়েছে। কর হ্রাসের ফলে মাছের দাম কমবে বলে আশা প্রকাশ করেছেন অনেকেই।

কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক মাছের রপ্তানিবৃদ্ধি ও উন্নতিতে পাঁচ শতাংশ কর ছাড় ঘোষণায় জেলার বিভিন্ন মাছের আড়তে এই খবরে খুশি পাইকারী ব্যবসায়ী থেকে ক্রেতা। পূর্ব মেদিনীপুর জেলা সামুদ্রিক মাছ উৎপাদনের পাশাপাশি চিংড়ি সহ অন্যান্য মাছ উৎপাদনের জন্য রাজ্যের প্রথম সারিতে। ফলে কেন্দ্রীয় বাজেটে চিংড়িসহ মাছের খাদ্যে পাঁচ শতাংশ কর ছাড় ঘোষণায় সম্ভবতই খুশি মৎস্যজীবী থেকে শুরু করে মৎস্য ব্যবসায়ীরা। এই কর ছাড়ের ফলে প্রভাব পড়বে চিংড়ি চাষ ও বিভিন্ন ধরনের মাছ চাষে। পাশাপাশি সামুদ্রিক মাছ উৎপাদনের ক্ষেত্রেও।

আরও পড়ুন : নেই স্বাদ, নেই গন্ধ! বাজার থেকে এ কী ইলিশ কিনছে ভোজনরসিক বাঙালি? দুর্দশার কারণ জানলে আঁতকে উঠবেন

কেন্দ্রীয় বাজেটে এই কর ছাড় নিয়ে, মৎস্যজীবীদের সংগঠনের কর্তা ব্যক্তিরা মনে করেন এর প্রভাব দু’ধরনের হবে। একদিকে যেমন মাছের উৎপাদন বাড়বে বাজারে কমবে মাছের দাম। পাশাপাশি সামুদ্রিক মাছ রপ্তানি বৃদ্ধি হবে। সেই সঙ্গে মৎস্যজীবীরা এর থেকে লাভবান হবেন। দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের সভাপতি দেবাশীষ শ্যামল জানিয়েছেন,”কেন্দ্রীয় সরকারের অর্থ বাজেটে ক্ষুদ্র মৎস্যজীবীদের জন্য কিছুটা সুবিধা দেওয়া হয়েছে। তাতে কিছু ক্ষেত্রে মৎস্যজীবীরা লাভবান হবেন। এছাড়াও চিংড়িসহ মাছের খাদ্যে পাঁচ শতাংশ কর ছাড়ের কথা বলা হয়েছে। এর ফলে বাজারে মাছের দাম কিছুটা কম হওয়ার সম্ভাবনা রয়েছে।”

আরও পড়ুন : এত ইলিশ এল মরশুমে এই প্রথম…! হুড়মুড়িয়ে কমল দাম! মঙ্গলে বাজার ছেয়ে যাবে ইলিশে? ছোট-বড় মাছের কত দাম?

দিঘা, শঙ্করপুর, পেটুয়াঘাট মৎস্য বন্দর থেকে থেকে সামুদ্রিক মাছ আসে। ইলিশ ছাড়াও নানা জাতের ভোলা, ভেটকি, পমফ্রেট, চিংড়ি, পার্শের মত মাছের উৎপাদন হয় বিভিন্ন বাজারে। সামুদ্রিক মাছের রপ্তানি বৃদ্ধির উন্নতিতে কেন্দ্রীয় বাজেটে এই কর ছাড়ের সুফল পেতে আরও কয়েকদিন লাগবে বলে জানান জেলার বিভিন্ন পাইকারি মাছ ব্যবসায়ী সংগঠনের সদস্যরা।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

সব মিলিয়ে এবার কেন্দ্র বাজেটে মৎস্যজীবীদের জন্য সমুদ্র মৎস্য যোজনা ও কর ছাড়ে খুশি জেলার মৎস্যজীবীরা।

সৈকত শী