Potato Price: আলুর বাজারে জ্বলছে আগুন! এখানে গেলে মিলছে অর্ধেক দামে! বাড়ছে ক্রেতাদের লাইন

পুরুলিয়া: অগ্নিমূল্য বাজার দর। মধ্যবিত্তের পাতে গুরুত্বপূর্ণ সবজি আলু। আলু ছাড়া যেন রসনা তৃপ্তিতে সুখ পায় না আপামর বাঙালি, তাই আলু নিত্য প্রয়োজনীয় একটি সবজি। যে হারে আলুর দাম বাড়ছে তাতে নাজেহাল মধ্যবিত্ত মানুষ। এ বার মধ্যবিত্তের কথা ভেবে মাত্র ২৮ টাকা প্রতি কেজি দরে আলু দিচ্ছে পুরুলিয়া পৌরসভা। পুরুলিয়ার বড়হাটে পৌরসভার গোল বাড়িতে এই আলু মিলছে। আর সেখানেই ভিড় করে আলু কিনতে দেখা যাচ্ছে শহরবাসীকে। রাজ্যজুড়ে যে হারে আলুর দাম বৃদ্ধি পেয়েছে তাতে অনেকখানি টান পড়েছে মধ্যবিত্তের হেঁসেলে। ‌

আর সেই কথা ভেবেই জেলা প্রশাসনের সহায়তায় এই ন্যায্য মূল্যে আলুর দোকান খোলা হয়েছে। এই দোকান থেকে প্রতি ব্যক্তি আপাতত তিন কেজি করে আলু কিনতে পারবেন। এ ছাড়াও আগামীতে এই দোকান থেকে ৩৬ টাকা কেজি দরে পেঁয়াজ মিলবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুনঃ ৩ বছর বয়সে ও কী না পারে…! খুদের কাণ্ড দেখে চমকে যাচ্ছেন সকলে! এখনই গড়েছে রেকর্ড

এ প্রসঙ্গে পুরুলিয়া পুরসভার পুর প্রধান নবেন্দু মাহালি বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে প্রশাসনের সহায়তায় এই ন্যায্য মূল্যে আলুর দোকান খোলা হয়েছে। এখানে মানুষ মাত্র ২৮ টাকা প্রতি কেজি দরে আলু কিনতে পারবে। ‌ এতে শহরবাসীর অনেকটাই উপকার হবে। ‌এ বিষয়ে সাধারণ মানুষ জানিয়েছে, বাজারে যেখানে ৪০-৪৫ টাকা প্রতি কেজি দরে আলু পাওয়া যাচ্ছে সেখানে পুরুলিয়া পুরসভার এই দোকান থেকে মাত্র ২৮ টাকা মূল্যে তারা আলু কিনতে পারছেন। ‌ এতে তাদের খুবই উপকার হচ্ছে। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তারা।

উচ্চবিত্ত থেকে নিম্নবিত্ত আলু কম বেশি সকলেরই খাবারের তালিকায় প্রতিদিন আলু থাকে। আলু ছাড়া ভোজন একেবারেই অসম্পূর্ণ। নিত্য প্রয়োজনীয় এই সবজির দাম বৃদ্ধির ফলে অনেকটাই বিপাকে সাধারণ মানুষ। তাই মানুষের পাশে দাঁড়াতে এই অভিনব উদ্যোগ নিয়েছে পুরুলিয়া পৌরসভা ও জেলা প্রশাসন।

শর্মিষ্ঠা ব্যানার্জি