হাড় থেকে কিডনি, হাজার সমস‍্যার সমাধান, তবুও বারণ! কাদের খাওয়া উচিত নয় ভুট্টা? জেনে নিন

Corn: হাড় থেকে কিডনি, হাজার সমস‍্যার সমাধান, তবুও বারণ! কাদের খাওয়া উচিত নয় ভুট্টা? জেনে নিন

এই সময় মূলত ভুট্টা দেখতে পাওয়া যায়।তবে জানেন এর মধ্যে রয়েছে হাজার গুন।ভুট্টায় প্রচুর পরিমাণ খনিজ থাকে। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, আয়রন ও কপার থাকে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ফসফরাস থাকে যা স্বাস্থ্যকর হাড়ের জন্য প্রয়োজনীয়। এই খনিজ উপাদানটি শুধুমাত্র হাড়ের ফাটল রোধ করে তাই নয়, বরং কিডনির স্বাভাবিক কাজও বৃদ্ধি করে।
এই সময় মূলত ভুট্টা দেখতে পাওয়া যায়। তবে জানেন এর মধ্যে রয়েছে হাজার গুণ। ভুট্টায় প্রচুর পরিমাণ খনিজ থাকে। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, আয়রন ও কপার থাকে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ফসফরাস থাকে যা স্বাস্থ্যকর হাড়ের জন্য প্রয়োজনীয়।
এই খনিজ উপাদানটি শুধুমাত্র হাড়ের ফাটল রোধ করে তাই নয়, বরং কিডনির স্বাভাবিক কাজও বৃদ্ধি করে।
এই খনিজ উপাদানটি শুধুমাত্র হাড়ের ফাটল রোধ করে তাই নয়, কিডনির জন‍্যও খুব উপকারী। কিডনির স্বাভাবিক কাজও বৃদ্ধি করে ভুট্টা।
এটাই জানাচ্ছেন বিশিষ্ট ডাক্তার কৌশিক সেনগুপ্ত।ভুট্টা অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। তাই ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে যুদ্ধ করতে পারে এবং ক্যান্সারের ঝুঁকি কমায়।
এটাই জানাচ্ছেন বিশিষ্ট ডাক্তার কৌশিক সেনগুপ্ত। ভুট্টা অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। তাই ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে যুদ্ধ করতে পারে এবং ক্যান্সারের ঝুঁকি কমায়।
ভুট্টার কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও কিন্তু রয়েছে। যেমন ‘ইনজেস্টিবল প্রোটিন’ থাকায় ভুট্টা থেকে অনেক সময় অ্যালার্জি হতে পারে। বেশি পরিমাণে খেলে হজমের সমস্যা দেখা দেয়। কাঁচা ভুট্টা খেলে ডায়রিয়া হতে পারে। অতিরিক্ত ভুট্টা ওজন বৃদ্ধির অন্যতম কারণ।
ভুট্টার কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও কিন্তু রয়েছে। যেমন ‘ইনজেস্টিবল প্রোটিন’ থাকায় ভুট্টা থেকে অনেক সময় অ্যালার্জি হতে পারে। বেশি পরিমাণে খেলে হজমের সমস্যা দেখা দেয়। কাঁচা ভুট্টা খেলে ডায়রিয়া হতে পারে। অতিরিক্ত ভুট্টা ওজন বৃদ্ধির অন্যতম কারণ। যারা এই ধরনের সমস‍্যায় ভুগছেন তাঁদের বিবেচনা করেই খাওয়়া উচিত ভুট্টা।
ভুট্টা আলুর মতো একটি স্টার্চি সবজি। এর মানে এতে চিনি এবং কার্বোহাইড্রেট রয়েছে বেশ ভালো পরিমাণে। অতিরিক্ত খেলে তাই রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।
ভুট্টা আলুর মতো একটি স্টার্চি সবজি। এর মানে এতে চিনি এবং কার্বোহাইড্রেট রয়েছে বেশ ভাল পরিমাণে। অতিরিক্ত খেলে তাই রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।
ভুট্টার ফাইবারে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আর ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় একথা আমরা ছোট থেকেই জানি। তাই কর্ন ফাইবার খেলে আমাদের শরীরে ভিটামিন সি ঢোকে পর্যাপ্তমাত্রায় যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।
ভুট্টার ফাইবারে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আর ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় একথা আমরা ছোট থেকেই জানি। তাই কর্ন ফাইবার খেলে আমাদের শরীরে ভিটামিন সি ঢোকে পর্যাপ্ত মাত্রায় যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।