ফের মৃত্যুমিছিল বাংলাদেশে! বন্ধ ইন্টারনেট, জারি কারফিউ, পদত্যাগ করবেন হাসিনা?

Bangladesh: অন্তর্জালের দুনিয়ায় ফিরল বাংলাদেশ! ফেসবুক-হোয়াটসঅ্যাপ নিয়ে বড় সিদ্ধান্ত, কী হবে এবার?

ঢাকা: টানা ১০ দিন পর মোবাইলে ইন্টারনেট চালু হল বাংলাদেশে। বাংলাদেশের বাসিন্দাদের জন্য খুশির খবর শোনালেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তবে বাংলাদেশে সবচেয়ে বেশি ব্যবহৃত চারটি অ্যাপ মোবাইলে এখনই চালু হচ্ছে না। ফোর–জি সেবায় মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, হোয়াটসঅ্যাপ, বাইটড্যান্সের প্ল্যাটফর্ম টিকটক বন্ধ থাকবে। এ ছাড়া ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবায় ইউটিউব দেখা গেলেও মোবাইল ইন্টারনেটে ইউটিউব দেখা যাবে না।

জানা গিয়েছে, সরকারের তরফে অপারেটরদের ফেসবুক, ইউটিউব, টিকটক, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন অ্যাপ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া একদিন ও তিনদিন মেয়াদের ডেটা প্যাক বানাতে অপারেটরদের নির্দেশ দিয়েছে সরকার।

আরও পড়ুন: রাজ্যের সরকারি কর্মীদের জন্য সুখবর! জারি হয়ে গেল বিজ্ঞপ্তি, লাখো কর্মীর জন্য জরুরি

তবে কবে থেকে মোবাইলে ফেসবুক, হোয়াটসঅ্যাপ চালু হবে, তা সুনির্দিষ্ট করে কিছু জানাননি মন্ত্রী। রবিবার স্থানীয় সময় বেলা তিনটের সময় মোবাইলে ফোর-জি পরিষেবা চালু হয়েছে বাংলাদেশে। এর আগে ঢাকার বিটিআরসি ভবনে সাংবাদিক বৈঠক করে বিষয়টি জানান মন্ত্রী। আহমেদ পলক বলেন, ”তিন দিনের জন্য পাঁচ জিবি করে বোনাস পাবেন গ্রাহকেরা।” তবে, ফোর-জি নেটওয়ার্কে কোন কোন অ্যাপ থাকবে, জানতে চাওয়া হলে প্রতিমন্ত্রী নির্দিষ্ট করে কিছু বলেননি।

২৩ জুলাই থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা বাংলাদেশে চালু হলেও সেখানেও ফেসবুক, টিকটক বন্ধ রয়েছে। পাশাপাশি হোয়াটসঅ্যাপেও বার্তা আদান-প্রদানে অসুবিধা হচ্ছে বলে অভিযোগ উঠছে। তবে ইউটিউব চলছে।

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন ঘিরে হিংসাত্মক কাজ শুরু হওয়ার পরে, গত ১৭ জুলাই রাতে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়। এরই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠান এবং ট্রেন চলাচল বন্ধ করেও দেওয়া হয়। জারি করা কার্ফু। এখন কার্ফু অনেকটাই শিথিল করা হয়েছে। এবার ধীরেধীরে স্বাভাবিক হচ্ছে মোবাইল ইন্টারনেট পরিষেবাও।