পঞ্চায়েত সদস্যদের দায়িত্ব সম্পর্কে বিশেষ প্রশিক্ষণ

South Dinajpur News: ভোটে জিতেছেন কিন্তু জানেন না তাঁদের কী কাজ! পঞ্চায়েত সদস্যদের দিচ্ছে জেলা প্রশাসন

দক্ষিণ দিনাজপুর: পঞ্চায়েত গঠনের পর প্রায় এক বছর পেরিয়ে গেলেও নির্বাচনে জয়ী প্রার্থীদের অধিকাংশই নিজেদের দায়িত্ব ও কর্তব্য জানা নেই। সেই কথা মাথায় রেখেই সরকারি প্রকল্প ও দ্বায়িত্ব পালনে নিজেদের ভূমিকা জানাতে বিশেষ প্রশিক্ষণের উদ্যোগ নিল বালুরঘাট ব্লক ও পঞ্চায়েত সমিতি।

ব্লকের তরফে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। সেখানেই পঞ্চায়েত সদস্যদের সরকারি নানা প্রকল্প, দায়িত্ব ও কর্তব্যপালনে নানা পরামর্শ দিয়েছেন ব্লকের অফিসাররা। বিশেষ প্রশিক্ষণ ও পাঠ দেন বালুরঘাট ব্লকের বিডিও সম্বল ঝাঁ। এমনকি এই প্রশিক্ষণ শিবিরে উপস্থিত ছিলেন খোদ জেলাশাসক বিজিন কৃষ্ণা।

প্রশিক্ষণ শিবিরে সদস্যদের পরিবেশ ও সবুজ রক্ষার বার্তা দেওয়ার জন্য অভিনব উদ্যোগ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, বালুরঘাট ব্লকে ১১টি পঞ্চায়েত রয়েছে। পঞ্চায়েতগুলির প্রধান, উপপ্রধান বাদে ১৯৮ জন সদস্য রয়েছেন। প্রথম দিন ৪৭ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বাকি সদস্যদের ধাপে ধাপে বালুরঘাট ব্লক ও পঞ্চায়েতে প্রশিক্ষণ দেওয়া হবে। আগত পঞ্চায়েত সদস্যদের প্লাস্টিক বর্জনের জন্য বাজারের জন্য ব্যাগ দেওয়া হয়েছে৷ এমনকি ওই পঞ্চায়েত সদস্যদের মাধ্যমেই গ্রামে গ্রামে পরিবেশ বাঁচানোর বার্তা দেওয়া হবে৷ এছাড়াও আম্রপল্লি গাছের চারা বিলি করা হয়।

এ বিষয়ে জেলাশাসক বিজিন কৃষ্ণা জানান,”সরকারি নানা প্রকল্প রয়েছে। সেই প্রকল্পগুলি সম্পর্কে সদস্যদের ওয়াকিবহাল করা এবং সামাজিক দায়িত্ব সম্পর্কে পঞ্চায়েতের প্রধান ও উপপ্রধানদের পাশাপাশি সদস্যদের আলোচনা ও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি পরিবেশ সচেতনতারও বার্তা দেওয়া হয়।”

একটি পঞ্চায়েত কী কী কাজ করতে পারে, তা নিয়ে কথাও বলা হয়৷ কোন কাজগুলি পঞ্চায়েতের আওতায় পড়ে না তাও আলোচনা করেন প্রশিক্ষকরা৷ গ্রাম পঞ্চায়েতের সম্পদ কোনগুলি এবং কী ভাবে তার রক্ষণাবেক্ষণ করা উচিৎ, সেই বিষয়ে প্রয়োজনীয় আলোচনাও শিবিরে করা হয় এ দিন৷

পাশাপাশি এক জন প্রধান, উপপ্রধান বা পঞ্চায়েত সমিতির সদস্যদের সঙ্গে সাধারণ মানুষের সম্পর্ক ঠিক কেমন হওয়া উচিৎ, তাও বুঝিয়ে বলেন প্রশিক্ষকরা৷ কোনও ভাবেই যেন পদাধিকারীরা সাধারণ মানুষের সঙ্গে দুর্ব্যবহার না করেন, তাও বলা হয়েছে শিবিরে। পাশাপাশি, পঞ্চায়েতের অর্থ কমিশনের কাজ, পতঙ্গবাহিত রোগের কাজ, কী কী করণীয় এবং নানা প্রকল্প সম্পর্কে সদস্যদের ওয়াকিবহাল করা হচ্ছে। এছাড়া গ্রামে কোথাও বাল্যবিবাহ রোধে পদক্ষেপ বা চাইল্ড প্রটেকশনের নানা কাজ সম্পর্কেও ওয়াকিবহাল করা হচ্ছে।

সুস্মিতা গোস্বামী