কলেজে ভর্তির অভিন্ন পোর্টালে কত আবেদন?

College Online Admission: রাজ্যের কলেজগুলির এত আসন ফাঁকা! উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরা গেল কোথায়! এবার ‘বড়’ কাজ প্রধান শিক্ষকদের

কলকাতা: স্নাতক স্তরে প্রথম বর্ষে কলেজে কলেজে ভর্তির হার বাড়াতে নয়া সিদ্ধান্ত রাজ্যের। উচ্চ মাধ্যমিক পাশ করা ছাত্র-ছাত্রীদের ফোন করতে হবে সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকদের। ফোন করে রাজ্যের কলেজে ভর্তি হয়েছে নাকি তা জানতে হবে। ভর্তি না হলে তাকে ভর্তি হওয়ার জন্য উৎসাহ দিতে হবে।

এখনও উচ্চ মাধ্যমিক পাশ করা বহু পড়ুয়া কলেজে ভর্তির জন্য আবেদন জানায়নি। তাই এই ব্যবস্থার মাধ্যমে চিহ্নিত করতে হবে ছাত্রছাত্রীদের। কেন রাজ্যের কলেজে ভর্তি হতে চাইছেন না সংশ্লিষ্ট পড়ুয়ারা? তার কারণ জানতে হবে। রাজ্য সরকার কেন্দ্রীয় ভাবে অনলাইনে পোর্টাল চালু করেছে ভর্তির জন্য তা জানাতে হবে।

আরও পড়ুন: হাতে সময় ১ ঘণ্টা, ঝড়-বৃষ্টিতে কাঁপবে দক্ষিণবঙ্গের ৫ জেলা! আবহাওয়ার বড় আপডেট

প্রধান শিক্ষকদের ফোন করে করে উচ্চ মাধ্যমিক পাশ করা ছাত্র-ছাত্রীদের তা জানাতে হবে। নির্দেশ রাজ্য স্কুল শিক্ষা দফতরের। স্নাতক স্তরে প্রথম বর্ষের প্রথম রাউন্ডের শেষে একাধিক কলেজে আসন ফাঁকা।

আরও পড়ুন: বন্ধুদের সঙ্গে দিঘার সমুদ্রে নেমে মুহূর্তের ভুল, ভেসে উঠল টিটাগড়ের যুবক! ওল্ড নাকি নিউ, কোন দিঘায় ঘটল?

৫ লক্ষ পড়ুয়া আবেদন জানালেও এখনও বহু উচ্চ মাধ্যমিক পড়ুয়া আবেদন জানায়নি। দ্বিতীয় রাউন্ডের প্রক্রিয়া শুরু হবে আগামী ৮ অগাস্ট থেকে। আবেদনের জন্য কোনও টাকা লাগবে না, উচ্চ মাধ্যমিকের পাশ করা ছাত্র-ছাত্রীদের মোবাইলে মেসেজ করেও জানানো যেতে পারে। কলেজে কলেজে ভর্তির হার বাড়ানোর জন্য প্রধান শিক্ষক- প্রধান শিক্ষিকাদের নির্দেশ রাজ্য স্কুল শিক্ষা দফতরের।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়