মনু ভাকের এবং নীরজ চোপড়া হরিয়ানার দুই বাসিন্দা। মনুর বাবা বলেছেন, আমার স্ত্রী নীরজকে নিজের ছেলের মতো স্নেহ করে।

Paris Olympics 2024: দ্বিতীয় পদক জয়ের সুযোগ মনু ভাকরের সামনে, সঙ্গী এবার সরবজ্যোৎ সিং

প্যারিস: তার নিখুঁত লক্ষ্যভেদেই প্যারিস অলিম্পিক্সে পদকের খাতা খুলেছে ভারত। ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ জিতে নয়া ইতিহাস তৈরি করেছেন ভারতীয় শুটার মনু ভাকের। ভারতের প্রথম মহিলা শুটার হিসেবে হিসেবে অলিম্পিক্সে ভারতকে পদক জিতেছেন তিনি। এবার মনু ভাকেরের সামনে দ্বিতীয় পদক জয়ের সুযোগ।

এবার ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জয়ের হাতছানি মনু ভাকের ও সরবজ্যোৎ সিংয়ের সামনে। এই বিভাগে নিজের তিনটি রাউন্ডে মনু স্কোর করেন যথাক্রমে ৯৮, ৯৮ ও ৯৫। সরবজ্যোৎ স্কোর করেন যথাক্রমে ৯৫, ৯৭ ও ৯৭। দুই ভারতীয় শুটার মিলে মোট স্কোর করেন ৫৮০। এই প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থানে শেষ করে তুরস্ক ও সার্বিয়া। তারা লড়াই করবেন সোনা ও রুপোর জন্য।

মনু ভাকের ও সরবজ্যোৎ সিং ব্রোঞ্জ মেডেলের জন্য লড়াই করবেন দক্ষিণ কোরিয়ার জিন ইয়ে ওহ ও উয়োনহো লি-র বিরুদ্ধে। তারা প্রথম রাউন্ডে ৫৭৯ স্কোর করে চতুর্থ স্থানে শেষ করে। মঙ্গলবার ভারতীয় সময় দুপুর ১টা থেকে শুরু হবে সেই প্রতিযোগিতা। মনু ভাকরের হাত ধরে এখন থেকেই প্যারিস অলিম্পিক্সে দ্বিতীয় পদক জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে গোটা দেশ।

প্রসঙ্গত, শনিবার ১০ মিটার এয়ার পিস্তলের কোয়ালিফাইং রাউন্ডেই দেশকে পদক জেতানোর স্বপ্ন দেখিয়েছিলেন মনু ভাকের। কোয়ালিফাইং রাউন্ডে ৩ নম্বরে শেষ করেছিলেন মনু। ফাইনালেও ছন্দ অব্যাহত রাখলেন মনু ভাকের। ফাইনালে প্রথম এবং দ্বিতীয় স্থানে শেষ করলেন দক্ষিণ কোরিয়ার প্রতিযোগী। প্রথম স্থানে ও ইয়ে জিন পেলেন ২৪৩.২ পয়েন্ট, দ্বিতীয় স্থানে শেষ করা কিম ইয়ে জির সংগ্রহ ২৪১.৩ পয়েন্ট।

আরও পড়ুন: Sourav Ganguly: আজ সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনে বিশাল বড় দিন, বড় প্রাপ্তি হতে চলেছে ‘দাদার’

তৃতীয় স্থানে মনু ভাকেরের সংগ্রহ ২২১.৭ পয়েন্ট। মাত্র ০.১ পয়েন্টের জন্য রুপোর পদক হাতছাড়া হয়েছে মনু ভাকেরের। হরিয়ানার শুটারের কাছে প্রথম থেকেই পদকের আশা ছিল। প্রত্যাশার চাপ নিয়ে দেশবাসীর স্বপ্নপূরণ করলেন মনু ভাকের। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন তারকা শুটার।