আইসক্রিম খাওয়ার আগে এই জিনিসটি খেয়াল করেন? বর্ধমানে অসুস্থ ছোট, বড় অনেকেই

বর্ধমান: আইসক্রিম খেয়ে জ্বর ও বমির মতো উপসর্গ নিয়ে অসুস্থ বর্ধমানের বিজয়রাম এলাকার শিশু সহ বেশ কয়েক জন। তাদের মধ্যে বর্ধমান হাসপাতালে ভর্তি দুই শিশু। ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। স্থানীয় একটি কারখানা থেকে মেয়াদ উত্তীর্ণ আইসক্রিম বিলি করা হয়েছিল বলে অভিযোগ। তা থেকেই সকলের শরীর খারাপ হয়েছে বলে আশংকা করা হচ্ছে।

পূর্ব বর্ধমান জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক জয়রাম হেমব্রম জানিয়েছেন, আইসক্রিম খেয়ে ২৫ জনের মতো অসুস্থ হয়েছে। ২ জন হাসপাতালে ভর্তি আছে। বিএমও এইচ ঘটনাস্থলে গিয়েছে। ফুড সেফটি ডিপার্টমেন্টেকেও বলা হয়েছে। তারা রিপোর্ট নেবে। পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, গত সোমবার বিজয়রাম এলাকার একটি আইসক্রিমের গোডাউন থেকে মেয়াদ উত্তীর্ণ আইসক্রিম বিলি করা হয়। সেই আইসক্রিম খেয়ে মঙ্গলবার রাত থেকে জ্বর হয় বেশ কয়েক জনের। এরপর বুধবার সকাল থেকেই বমি, পেট খারাপ ও জ্বর নিয়ে অসুস্থ হয়ে পড়েন ২৫ থেকে ৩০ জন শিশু ও এলাকার বেশ কয়েক জন বাসিন্দা।

আরও পড়ুন: শিক্ষক নিয়োগ কাণ্ডে বারবার তলব! মণীশ জৈনকে সরানো হল স্কুল শিক্ষা দফতরের সচিবের পদ থেকে

কিন্তু কী কারণে আইসক্রিমগুলি ওই গোডাউন থেকে বিনা পয়সায় বিলি করা হল? তাদের উদ্দেশ্য কী ছিল? স্বভাবতই প্রশ্ন তুলছেন স্থানীয়রা। যদিও আইসক্রিম গোডাউনের কেয়ারটেকার সুরজিৎ দাস বলেন, আমরা এখান থেকে কোনও আইসক্রিম বিলি করিনি। কয়েকজন নিজে থেকেই আইসক্রিম নিয়ে গিয়েছিল।

কিন্তু তাদেরই বা কেন মেয়াদ উত্তীর্ণ আইস ক্রিম দেওয়া  হল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। জেলা প্রশাসনের এক পদস্থ আধিকারিক বলেন, অনেকেই ওই আইসক্রিম খেয়েছিলেন। যাঁরা বেশি খেয়েছিলেন তাঁরা বেশি অসুস্থ হয়েছেন বলে জানা গিয়েছে। ফলে আইসক্রিম থেকেই এই সমস্যা তৈরি হয়েছে বলে অনেকটাই নিশ্চিত হওয়া গিয়েছে। তাই ওই আইসক্রিমের নমুনা সংগ্রহ করা হচ্ছে। তা পরীক্ষার জন্য পাঠানো হবে। এছাড়া ওই আইসক্রিম কারখানার পরিকাঠামো খতিয়ে দেখা হবে।