এই ৪ ভুলের কারণে ফোনের ক্যামেরা চিরতরে নষ্ট হয়ে যেতে পারে! তার মধ্যে দুটি ভুল তো আকছার হচ্ছে

Smartphone Camera: এই ৪ ভুলের কারণে ফোনের ক্যামেরা চিরতরে নষ্ট হয়ে যেতে পারে! তার মধ্যে দুটি ভুল তো আকছার হচ্ছে

ফোনের আবির্ভাবের সঙ্গে সঙ্গে ক্যামেরার কার্যকারিতা প্রায় শেষ হয়ে গিয়েছে। এখন আর কেউ টাকা খরচ করে ক্যামেরা কেনেন না ছবি তোলার জন্য। কারণ মোবাইল ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলি এখন ফোনেই উন্নতমানের ক্যামেরা সরবরাহ করছে। যার কারণে ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফি সহজতর হচ্ছে।

এখন বিভিন্ন ফোনের ক্যামেরা এতটাই আশ্চর্যজনক যে, লোকেরা এখন এটি দিয়ে পেশাদার ফটোশ্যুটও করছে। কিন্তু, মাঝে মাঝে আমরা কিছু ছোটখাটো ভুল করে ফেলি, যা ফোনের ক্যামেরা চিরতরে নষ্ট করে দিতে পারে।

জিপিএস ব্যবহার করার জন্য, লোকেরা প্রায়শই তাদের ফোন বাইকে সেট করে রাখে। কিন্তু, এটা যে বিপদ ডেকে আনতে পারে সেই সম্পর্কে মানুষ জানে না। ভ্রমণের সময় বাইক বা স্কুটারে ফোন রাখলে ফোনের ক্যামেরা নষ্ট হয়ে যেতে পারে।

আরও পড়ুন: বলুন তো কোন জিনিস বাগানে সবুজ, বাজারে কালো আর ‘বাড়িতে লাল’ হয়? রান্নাঘরেই আছে কিন্তু! ৯৯% লোকজনই ভুল উত্তর দিয়েছেন

কেন না, বাইক চলার সময় প্রচুর কম্পন হয়, যা ক্যামেরাকে প্রভাবিত করতে পারে। কেউ যদি বাইকে একটি ফোন মাউন্ট করতে চায়, তাহলে একটি বিশেষ মাউন্টিং কিট ব্যবহার করা উচিত।

ফোন উচ্চ আইপি রেটিং-সহ আসতে পারে, তবে কেউ যদি তাই মনে করে এবং ফোনটি নিয়ে জলে সাঁতার কাটা শুরু করে, তবে ফোনটি চিরতরে ক্ষতিগ্রস্ত হতে পারে। ফোনে প্রবেশ করা জল ক্যামেরার লেন্সে প্রবেশ করতে পারে, যা ক্যামেরাকে চিরতরে ক্ষতিগ্রস্ত করতে পারে।

কিছু লোক একটি কনসার্ট বা একটি লাইভ শোতে যায় এবং এতগুলি ফটো ক্লিক করে যে তাদের গ্যালারি ভরে যায়। তবে সবসময় মনে রাখতে হবে যে, লাইভ শোতে যদি লেজার লাইট ব্যবহার করা হয়, তাহলে ফোন দিয়ে তা ক্লিক করার ভুল করা উচিত নয়। এতে লেন্সের ক্ষতি হতে পারে।

আরও পড়ুন: ১ মিনিটে আয় ২ কোটি! সার্চ করতে এক পয়সা লাগে না, তাও কোটি কোটি টাকা কীভাবে আয় করে গুগল? জানলে অবাক হবেন

খুব বেশি তাপমাত্রাও ফোনের ক্যামেরার জন্য ভালোবলে প্রমাণিত হয় না। কেউ যদি চোখধাঁধানো সূর্যের আলোতে একটি ফটো ক্লিক করে, তবে ক্যামেরাটি খারাপ হতে পারে। বিশেষ করে কেউ যদি সূর্যগ্রহণের সময় ফোনের ক্যামেরা ব্যবহার করে, তা ক্যামেরার লেন্সকে প্রভাবিত করতে পারে।