জাতীয় ফিনসুইমিং এ আশার আলো দেখাচ্ছে মৈত্র 

Howrah News: ফিন সুইমিং-এ সোনা জয়, মৈত্র-র জোরালো পারফরম্যান্সে ভারত সেরা বাংলা, কেমন করে খেলে ফিন সুইমিং

হাওড়া: জাতীয় ফিনসুইমিং প্রতিযোগিতায় সোনা! আন্ডার ওয়াটার ফিনসাঁতার প্রতিযোগিতায় দেশ সেরা বাংলা। এই প্রতিযোগিতায় জোড়া সোনার পদক জয়ে করে আরও আশার আলো দেখাচ্ছে বাংলার মৈত্র। আন্ডার ওয়াটার প্রতিযোগিতার মধ্যে একটি ফিনসাঁতার। এই সাঁতারের ধরন সাধারণ সাঁতারের থেকে একটু আলাদা।

এখানে প্রতিযোগী একটি নলাকার বাঁকানো পাইপের ন্যায় যন্ত্র বা স্নরকেল ব্যবহার করে শ্বাস-প্রশ্বাস নিতে। এখানে প্রতিযোগীর মাথা সম্পূর্ণ জলে নিমজ্জিত থাকবে। এই খেলা আন্তর্জাতিক তালিকাভুক্ত। এবার সপ্তম জাতীয় ফিনসাঁতার প্রতিযোগিতা রাজস্থান উদয়পুরে অনুষ্ঠিত হয়। ফিনসাঁতার এমনই একটি সাঁতার যা আন্ডার ওয়াটার জলের অভ্যন্তরীণ খেলার তালিকাভুক্ত।

আরও পড়ুন – Heavy Rain Alert: নিস্তার নেই, ফের কয়েক ঘণ্টার মধ্যেই ধেয়ে আসছে চরম দুর্যোগ, বজ্রপাতের আশঙ্কা, তোলপাড় বৃষ্টিপাত

এই প্রতিযোগিতায় যদি কোনও কারণে প্রতিযোগী সাঁতারের সময় মাথা জলের ওপরে নিয়ে আসে, সেই মুহূর্তে প্রতিযোগিতা থেকে বাদ পড়েন প্রতিযোগী। এই খেলার অধিকাংশ ক্ষেত্রে বিশেষজ্ঞ খেলোয়াড়রা ডুবুরি এবং নৌবাহিনীর দল অংশগ্রহণ করে।এবার সপ্তম জাতীয় ফিনসাঁতার প্রতিযোগিতায়। সারা বাংলা থেকে ২০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। তার মধ্যে একজন হাওড়া আন্দুলের মৈত্র দে।

জাতীয় স্তরের এই প্রতিযোগিতায় সোনা এবং রুপোর পদক জয় করে হাওড়া নাম আলোকিত করেছে মৈত্র। সে একটি বেসরকারি স্কুলের বিজ্ঞান বিভাগের ছাত্র। পরিবার সূত্রে জানা যায় ছোটবেলা থেকে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার প্রতি ভীষণ মনোযোগী মৈত্র।এ প্রসঙ্গে মৈত্র জানায়, এই সফলতার পেছনে পরিবার, বন্ধুবান্ধব এবং স্কুলের শিক্ষক শিক্ষিকার ভীষণ অবদান রয়েছে। বন্ধুরা ভীষণভাবে উৎসাহিত করেছে একইসঙ্গে। লেখাপড়ার ফাঁকে এই খেলা চালিয়ে যেতে শিক্ষক শিক্ষিকার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। আগামীতে নৌবাহিনীতে যোগ দিয়ে দেশ সেবা করার ইচ্ছা প্রকাশ করেছে জাতীয় স্তরে সোনা জয়ী হাওড়ার মৈত্র দে।
Rakesh Maity