নম্বরবিহীন টোটো ঘুরিয়ে দিচ্ছে পুলিশ

টোটোর বাড়বাড়ন্ত একেবারে বন্ধ! নতুন নিয়ম চালু হচ্ছে বাংলার ‘এই’ শহরে

শিলিগুড়ি : শিলিগুড়ি শহরের প্রধান সড়কে বন্ধ হল নম্বর বিহীন টোটো।শিলিগুড়িতে আগামী ১৫ অগাস্টের পরই টোটো নিয়ে নতুন এসওপি (স্ট্যান্ডার্ট অপারেটিং প্রসিডিওর) কার্যকর করবে ট্রাফিক পুলিশ ও পরিবহণ দফতর।

ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে ওই এসওপির কাজ শুরু করল মেট্রোপলিটান ট্রাফিক পুলিশ। সহযোগিতা করছে শিলিগুড়ি পুরনিগম ও পরিবহণ দফতর।

আরও পড়ুন- পুজোর আগেই খুলছে ‘নতুন’ হলং বনবাংলো? গুজবে কান না দিয়ে, আসল খবর জানুন

এদিন সকাল থেকেই শহরের সমস্ত বড়বড় মোড়ে, প্রধান সড়কে নম্বরহীন টোটো আটকে চালকদের নাম, ফোন নম্বর, ঠিকানা সংগ্রহ করে সেগুলিকে অন্যদিকে ঘুরিয়ে দেয় ট্রাফিক পুলিশ। ফের প্রধান সড়কে উঠলে টোটো বাজেয়াপ্তের হুঁশিয়ারি দিয়ে সতর্ক করা হয়েছে। এর জেরে এদিন শহরে যানজট অনেকটাই কম ছিল।

আরও পড়ুন- বদলে গেল আকবর এবং সীতার নাম! দুই সিংহের নয়া নাম দিলেন মমতা

শিলিগুড়ির মেয়র গৌতম দেব জানান, পুলিশ প্রশাসনের তরফ থেকে দীর্ঘ ছয় সাত মাস ধরে একটি সার্ভে চালানো হয়েছিল শহরের যানজটের প্রধান কারণ কী, তা নিয়ে। দেখা যায়, শহরে যানজটের অন্যতম কারণ হচ্ছে বেলাগাম টোটো।

যত্রতত্র পার্কিং, যেখানে খুশি যাত্রী ওঠানো নামানো-সহ যে কোনও রাস্তায় ঢুকে পড়া, এই সমস্ত কারণের জন্য শহরে যেমন দুর্ঘটনা বাড়ছে তেমনই যানজটের জন্য নাকাল হতে হচ্ছে শহরবাসীকে।

প্রশাসনের পক্ষ থেকে আজ থেকেই শহরের প্রধান রাস্তাগুলিতে নাম্বার বিহীন বেআইনি টোটোকে সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হল। এতে যানজট থেকে কিছুটা রেহাই মিলবে।

প্রথমে পরিবর্তন দফতর আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়,শিলিগুড়ি পুরনিগমে প্রথমে পাঁচ হাজার টিআইএন (টেম্পোরারি আইডেন্টিফিকেশন নম্বর) দেয়। সেই নম্বরের ভিত্তিতে টোটোর নতুন রেজিস্ট্রেশন দেবে পরিবহণ দফতর।

ওই প্রক্রিয়ায় এখনও শহরে প্রায় চার হাজার টোটোর রেজিস্ট্রেশন হওয়ার কথা। কিন্তু নজরদারির অভাবে বিভিন্ন টোটো শোরুম থেকে অবৈধভাবে রেজিস্ট্রেশন-সহ টোটো বিক্রি শুরু হয়। সরকারি হিসাবে, এই মুহূর্তে শহরে অবৈধ ও বৈধ মিলিয়ে মোট ২২ হাজার টোটো চলছে।

এত টোটো শহরের রাস্তায় চলায় ব্যাপক যানজট তৈরি হয়। এবার সুনির্দিষ্ট এসওপি বানিয়েছে প্রশাসন। সূত্রের খবর, এখন থেকে সমস্ত রেজিস্ট্রেশন-হীন টোটো শহরের ভিতরের রাস্তায় চলাচল করতে পারবে।

যেসব টোটোর রেজিস্ট্রেশন রয়েছে তারা নতুন তৈরি সার্ভিস রোড দিয়ে চলাচল করবে সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত।

অনির্বাণ রায়