জলমগ্ন কোপাই নদী

Birbhum News: দুর্যোগে জলমগ্ন বীরভূম! ভাসছে রাস্তা, ডুবছে ব্রিজ, নাজেহাল কয়েক হাজার মানুষ

বীরভূম: বৃহস্পতিবার রাত থেকে কখনও মাঝারি, কখনও ভারী বৃষ্টিপাতের ফলে জলমগ্ন বীরভূমের একাধিক এলাকা। আবহাওয়া দফতর সূত্রে খবর আগামী রবিবার পর্যন্ত ভারী বৃষ্টির আশঙ্কা। বীরভূমেও জারি করা হয়েছে সতর্কতা। বৃহস্পতিবার রাত থেকেই লাগামছাড়া বৃষ্টি  সেখানে। আর তার জেরেই বীরভূমে ডুবল বহু ব্রিজ, কজওয়ে, ফেরিঘাট। বেশ কিছু গ্রামও জলমগ্ন।জেলা জুড়ে সেই সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা। সিউড়ি দুই নম্বর ব্লকের অন্তর্গত চন্দ্রভাগা ব্রিজ ডুবেছে চন্দ্রভাগা নদীর জলে। আর স্বাভাবিক ভাবেই এই ব্রিজ ডুবে যাওয়ার ফলে অসুবিধার সম্মুখীন কয়েক হাজার মানুষ।

কুমার,ভগিরথপুর-সহ বেশ কয়েকটি গ্রামের মানুষের যাতায়াতের জন্য এটিই প্রধান রাস্তা। এছাড়াও বিকল্প আরও একটি ভাসা ব্রিজ রয়েছে। তবে সেটিও ডুবে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। মোটের উপর প্রতি বছর বর্ষা এলেই এই দু’টি ব্রিজ ডুবে যাওয়ার ঘটনা ঘটে। আর যা নিয়েই হয়রানির শিকার হতে হয় কয়েক হাজার মানুষকে। এছাড়াও মোহাম্মদ বাজার ব্লক এর দু’টি কজওয়ে ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। প্রায় ১৫টি গ্রামের মানুষকে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। অন্য দিকে, এই ব্লকেরই রায়পুর থেকে হরিণ সিঙ্গা যাওয়ার রাস্তায় পচ্চন পুরের কাছে ডুবেছে দ্বারকা নদীর উপরে থাকা কজওয়ে। যার ফলে সমস্যায় পড়তে হয়েছে বেশ কিছু গ্রামের মানুষকে।

অন্য দিকে বাড়ছে কোপাই নদীর জলস্তরও। বিপদসীমার উপর দিয়ে বইছে নদীর জল। আর তার জেরেই শান্তিনিকেতনের গোয়াল পাড়ার সেতুর উপর দিয়ে বইছে কোপাইয়ের জল।আর তার জেরেই প্রাণের ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন সাধারণ মানুষ ।বক্রেশ্বর পর্যটন কেন্দ্র সংলগ্ন বক্রেশ্বর নদীর ওপর থাকা অস্থায়ী ব্রিজ ও ডুবেছে নদীর জলে। তার উপর দিয়েই চলছে ঝুঁকির যাতায়াত।জলমগ্ন বীরভূমের অন্যতম সতীপীঠ কঙ্কালিতলা এবং বোলপুর রেল স্টেশনের একাংশ। নানুরের বন্দরগ্রাম-সহ একাধিক গ্রামে ঢুকেছে জল।ভেঙেছে বেশ কিছু মাটির বাড়ি।

আরও পড়ুন: কই মাছ ধরতে গিয়ে চরম পরিণতি! অকালে প্রাণ হারালেন যুবক, সন্তানের মুখ দেখা হল না

আরও পড়ুন: ধান চাষ করছেন সভাধিপতি! প্রটোকল সরিয়ে বিস্ময় চিত্র

রাস্তার উপর দিয়ে বইছে জল যার জেরে ব্যাহত যান চলাচল। বোলপুর রাজ্য সড়কের ফতেপুরের রাস্তার উপর দিয়ে বইছে জল। যার জেরে বিচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা। ইলামবাজারের জয়দেব কজওয়েও অজয় নদের জলে ডুবেছে। যখন তখন ভেঙে যাওয়ার আশঙ্কা।তার জন্যই কাওকে যাতায়াত করতে দেওয়া হচ্ছে না। তার জেরেই প্রায় ৩০কিমি বেশি রাস্তা পাড়ি দিয়ে পশ্চিম বর্ধমান যেতে হচ্ছে সাধারণ মানুষকে। সব মিলিয়ে জল যন্ত্রণায় ভুগছে বীরভূম।

সৌভিক রায়