বিশ্বকর্মা প্রতিমা

Uttar Dinajpur News: জোর কদমে চলছে বিশ্বকর্মা প্রতিমা তৈরির কাজ! চলতি বছরে বাড়ছে দাম? জেনে নিন

উত্তর দিনাজপুর: হাতে মাত্র আর এক মাস। ইতিমধ্যেই বিশ্বকর্মা পুজোর প্রতিমা তৈরি করতে ব্যস্ততা তুঙ্গে মৃৎ শিল্পীদের। আগামী ১৭ ই সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো। ইতিমধ্যে তাই উত্তর দিনাজপুর জেলার কুমোরটুলিতে চরম ব্যস্ততা বিশ্বকর্মা প্রতিমা তৈরিতে। ছোট-বড়-মাঝারি সব রকম শিল্প প্রতিষ্ঠানে এই বিশ্বকর্মা পুজো হয়ে থাকে। সেই সূত্র ধরেই দুর্গোৎসবের সূচনা হয় বাংলায়। হাতে মাত্র একমাস। তাই নাওয়া-খাওয়া ভুলে রাত-দিন বিশ্বকর্মা প্রতিমা তৈরি করতে ব্যস্ত হয়ে পড়েছেন প্রতিমা শিল্পীরা।

বিয়ের পর থেকেই প্রায় ৩৮ বছর ধরে এই প্রতিমা তৈরির কাজ করে আসছেন অনিমা পাল। তিনি বলেন, “অন্যান্য প্রতিমার মতো বিশ্বকর্মা প্রতিমাতে তেমন একটা লাভ হয় না আমাদের। এবছর ৬০ থেকে ৬৫ টা প্রতিমা তৈরির অর্ডার পেয়েছি। বাজারে বা হাটে গিয়ে বিশ্বকর্মা প্রতিমাগুলি বিক্রি করতে হয়। তাই ভ্যান এবং ঘর ভাড়া দিতে অনেক টাকা খরচ হয়ে যায় সে ক্ষেত্রে লাভের পরিমাণটা খুব একটা বেশি থাকে না।”

অনিমা পাল জানান, এই বছর বিশ্বকর্মার ছোট প্রতিমাগুলির দাম ৫০০ টাকা থেকে এক হাজার টাকা। এবং বড় বিশ্বকর্মা প্রতিমার দাম পাঁচ হাজার থেকে দশ হাজার টাকা পর্যন্ত রয়েছে। প্রতিমা তৈরির মাটি কিনে আনতেইএক ট্রাক্টরের দামে ১৬০০ থেকে ১৮০০ টাকা।

জিনিসপত্রের দাম বেড়ে গেলেও প্রতিমার দাম প্রতি বছরের তুলনায় খুব একটা বাড়েনি। ফলে এক প্রকার আর্থিক সমস্যার মধ্য দিয়ে জীবন অতিবাহিত করছেন বহু মৃৎশিল্পীরা।

পিয়া গুপ্তা