চতুর্থ স্থানে থামলেন মনু।

Paris Olympics 2024: আপ্রাণ লড়াই করেও হার মানলেন মনু, অল্পের জন্য হাতছাড়া পদক জয়ের হ্যাটট্রিক

প্যারিস: সোনার আশা দেখিয়েও শেষে খালি হাতেই ফিরতে হল মনু ভাকেরকে। অলিম্পিক্সের অষ্টম দিনে ২৫ মিটার পিস্তল রাউন্ডের ফাইনালে উঠেছিলেন তিনি। কিন্তু, চতুর্থ স্থানে শেষ করলেন তিনি। হারলেও নয়া ইতিহাস গড়লেন মনু। মনু ভাকেরই একমাত্র ভারতীয় খেলোয়াড় যার ঝুলিতে একই অলিম্পিক্সে দুটি পদক রয়েছে।

শনিবার সোনা পাওয়ার খুব কাছে পৌঁছে গিয়েছিলেন মনু। কিন্তু, একটা সময় যখন মাত্র চারজন সুটার বাকি। পদক পাওয়ার সম্ভাবনা প্রবল। ঠিক তখনই মনুর একটা দুর্বল শট তাঁকে এক ঝটকায় পদক জেতার লড়াই থেকে অনেক দূরে ঠেলে দেয়। ফলে  খালি হাতে,  চতুর্থ স্থানেই শেষ করেন ভারতের এই কন্যা।

যোগ্যতা অর্জন পর্বে দ্বিতীয় হয়ে ফাইনালে পদকের লড়াইয়ে উঠেছিলেন মনু। ৬০০-এর মধ্যে তাঁর সংগ্রহে ছিল ৫৯০ স্কোর। প্রিসিসন রাউন্ডেও তিনি ছিলেন তৃতীয় স্থানে।

মনুর সঙ্গেই মহিলাদের ২৫ মিটার পিস্তলের ইভেন্টে লড়েন এষা সিং। কোয়ালিফিকেশান প্রিসিশন রাউন্ডে তিন নম্বরে ছিলেন মনু ভাকের। প্রথম তিন জনেরই সংগ্রহ ছিল ২৯৪ পয়েন্ট।

আরও পড়ুন: অলিম্পিক্সে দারুণ পারফরম্যান্স লক্ষ্যের, পদবি সেন, তিনি কি বাঙালি, কী লেখাপড়া?

এই রাউন্ডে ১০ নম্বরে শেষ করেছিলেন এষা সিং। কোয়ালিফিকেশন র‍্যাপিড রাউন্ডে লিড বাড়ান মনু ভাকের। র‍্যাপিড রাউন্ডে ২৯৬ পয়েন্ট স্কোর করেন মনু ভাকের। দুই পর্বের শেষে তাঁর পয়েন্ট দাঁড়ায় ৫৯০। দু’নম্বরে থেকে ফাইনালে ওঠেন মনু। যদিও লড়াই করেও ১৮ নম্বরে থেকে শেষ করেন এষা সিং। ফাইনালে উঠতে পারেন নি এষা।

এই অলিম্পিক্সে এখনও পর্যন্ত ৩টি পদক জিতেছে ভারত। তিনটি পদকের মধ্যে দুটোই জিতেছেন মনু ভাকের। এর আগে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ জিতেছিলেন মনু। পরে সরবজোৎ সিংয়ের সঙ্গে মিলে মিক্সড ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ জিতেছেন মনু।

এবার তাঁর সামনে হ্যাট-ট্রিকের সুযোগ ছিল । শনিবার দুপুর ১টায় হ্যাট-ট্রিকের লক্ষ্যে নামেন মনু। ৮ জন প্রতিযোগী অংশ নিয়েছিলেন এই ফাইনালে। কিন্তু, আশা দেখিয়েও খালি হাতে অলিম্পিক্সের যাত্রা শেষ করলেন মনু।