চতুর্থ হয়ে কান্না ধরে রাখতে পারলেন না মনু ভাকের

Manu Bhaker in Paris Olympics 2024: কান্নাভেজা চোখে , ইতিহাস গড়ে, শ্যুটিংয়ে চতুর্থ হয়ে কী বললেন মনু?

প্যারিস: তিনি ইতিহাস গড়েছেন, তবু চোখের জলে অলিম্পিক্স শেষ করলেন মনু ভাকের। শনিবার, ২৫ মিটার পিস্তল সুটিং-এর ফাইনালে খুব কাছে এসেও পদক হাতছাড়া হয় ২২ বছরের এই শ্যুটারের। চতুর্থ স্থানে শূন্য হাতে ২৫ মিটারের একক পিস্তল রাউন্ডে ফিরে এলেন ভারতের এই কন্যা।
প্রতিযোগিতা শেষে তিনি সংবাদ সংস্থাকে জানান, শেষের দিকে তিনি রীতিমত নার্ভাস হয়ে পড়েছিলেন। ফলে, পদক হাত ছাড়া হয় তাঁর। এক সময়ে সোনা জেতার স্বপ্ন দেখিয়েও একটি দুর্বল শটে পদক জেতার স্বপ্ন হাতছাড়া হয় তাঁর।

আরও পড়ুন: স্ত্রী ছেড়ে গিয়েছেন,মনের দুঃখে বন্দুক হাতে বাজিমাত, মিথ্যে ছেড়ে সত্যি চিনুন

এর আগে সরবজিৎ সিং-এর সঙ্গে জুটি বেঁধে ব্রোঞ্জ জেতেন তিনি। কিন্তু, একক রাউন্ডে পদকের দোরগোড়ায় এসেও খালি হাতেই ফিরে আসতে হয় তাঁকে। এই প্রসঙ্গে তিনি বলেন, ” আমি ভীষণ নার্ভাস হয়ে পড়েছিলাম। আমি চেষ্টা করছিলাম যতটা সম্ভব নিজেকে শান্ত রাখা যায়, এবং নিজের সেরাটা দেওয়া যায়। কিন্তু, সেটা যথেষ্ট ছিল না।”
আশাহত হলেও এখনই হার মানতে নারাজ মনু। তিনি বলেন, ” গোটা অলিম্পিক্স আমার ভালই গিয়েছে। কিন্তু, আমি আরও ভাল করার জন্য মুখিয়ে আছি।”

গোটা অলিম্পিক্সে মোট দুটি পদক নিজের ঝুলিতে পুরেছেন ভারতীয় এই শ্যুটার। ফাইনাল রাউন্ডে এসে পদক হাতছাড়া হয়ে চোখের জল আর ধরে রাখতে পারেননি মনু। কান্নাভেজা চোখে তিনি বলেন, ” আমি এই অলিম্পিক্সে দুটি পদক পেয়েছি। চতুর্থ স্থান খুব একটা ভাল স্থান নয়।” বলতে বলতে গলা ধরে আসে তাঁর।

শেষ পর্যায়ে এসে তিনি যে নিজের সবটা দিতে পারেননি। সেটাও অকপটে স্বীকার করেন মনু। তিনি বলেন, ” প্রতিটা ইভেন্টেই আমি নিজের সবটুকু দেওয়ার চেষ্টাই করেছি। কিন্তু, এইক্ষেত্রে আমি ভাল করতে পারিনি। ম্যাচ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই আমি নিজেকে বলেছিলাম বেশ পরের বার ভাল করে আবার চেষ্টা করব।”

যারা কঠিন সময়ে তাঁর পাশে ছিলেন তাঁদের প্রতিও তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি জানান, “আমার এখানে আসার পিছনে অনেক অনেক মানুষের পরিশ্রম জড়িয়ে রয়েছে। যাতে আমি ভারতের হয়ে মেডেল পেতে পারি। তাঁদের প্রতি আমি কৃতজ্ঞ। আমি কৃতজ্ঞ আমার গোটা টিমের প্রতি, আমার পাশে থাকার জন্য।”
মনু জানান, তাঁর এবার পাখির চোখ ২০২৮-এর মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত অলিম্পিক্স।