প্রতীকী ছবি।

Flood: ভাঙছে বাঁধ, জলের তলায় একের পর এক জনপদ, দক্ষিণবঙ্গে বন্যার ভ্রুকুটি!

কলকাতা: টানা বৃষ্টিতে বিপর্যস্ত দক্ষিণবঙ্গের একাধিক এলাকা। পূর্ব বর্ধমান, বীরভূম, বাঁকুড়া-বিভিন্ন জেলায় বিস্তর প্রভাব পড়েছে। এর মধ্যেই জল ছাড়তে শুরু করেছে ডিভিসি। রাজ্যকে না জানিয়েই তা ছাড়া হচ্ছে, এমনটাই অভিযোগ নবান্নের। সার্বিক পরিস্থিতির উপর কড়া নজর রেখেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরই মধ্যে মাইথন থেকে ৬০০০ কিউসেক ও পাঞ্চেত থেকে ১,১৪,০০০ কিউসেক জল ছেড়েছে ডিভিসি। যে কারণে পরিস্থিতি আরও খারাপ হওয়ার দেখা দিয়েছে।

শনিবার পাঞ্চেত এবং মাইথন থেকে যে ছেড়েছে সেই জল দামোদরের দুর্গাপুর ব্যারেজে আসতে শুরু করেছে। দুর্গাপুর ব্যারেজ থেকে জল ছাড়ার পরিমাণ আরও বাড়ল। দুর্গাপুর ব্যারেজ থেকে জল ছাড়ার পরিমাণ ৮২ হাজার কিউসেক। যত বেলা বাড়বে, তত জল ছাড়ার পরিমাণ আরও বাড়বে বলে জানায় সেচ দফতরের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ররা।

আরও পড়ুন: মমতাকে নালিশ করবে বন দফতর, পাশে নেই দলও! মহিলা অফিসারকে শাসিয়ে বিপাকে অখিল

ডিভিসি-র ছাড়া জলে আমতায় বিপদসীমার উপর দিয়ে বইছে মুন্ডেশ্বরী নদী। জলের তোড়ে ভাঙল ৪টে বাঁশের সেতু। গায়েন পাড়া, কুলিয়া, আজানগাছি, পানশিউলী। আমতার সঙ্গে দীপাঞ্চল ভাটোরার যোগাযোগ বিচ্ছিন্ন। এদিকে, ডিভিসির ছাড়া জলে হাওড়া জগৎবল্লভপুর ব্লকের একাধিক জায়গায় বাড়ছে জল। ভেঙেছে একাধিক বাঁধ। সারারাত ধরে যুদ্ধকালীন তৎপরতায় চলে বাঁধ মেরামতির কাজ। জগৎবল্লভপুরের পাতিহাল অঞ্চলে হাবিজপুর এলাকায় ভাঙছে বাঁধ। মুখ্যমন্ত্রীর নির্দেশে রাত জেগে বাঁধ মেরামতির কাজে জগৎবল্লভপুরের বিধায়ক শীতনাথ ঘোষ। আতঙ্কিত এলাকার মানুষ। অন্যদিকে জগৎবল্লভপুরের চাঁদুল ও যদুপুর এখনও বিচ্ছিন্ন।

অপরদিকে, জল বাড়ছে শিলাবতী নদীতে, ঘাটাল পৌর এলাকায় ঢুকছে জল প্লাবিত হচ্ছে রাস্তা জল পেরিয়ে চলছে পারাপার। নিম্নচাপের বৃষ্টিতে জল বেড়েছে ঘাটালের শিলাবতী নদীতে। শিলাবতী নদীর জলে প্লাবিত হচ্ছে ঘাটাল পৌর এলাকা। শিলাবতী নদীর জল বাড়ায় শিলাবতী নদীর উপর ভাসমান ঐতিহ্যবাহী ভাসাপোল সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছিল যাতায়াত। নতুন করে পাটাতন লাগিয়ে আবার চালু করা হয়েছে ভাসাপোল। এক কথায় শিলাবতী নদীর জল বাড়ায় উদ্বেগ বাড়াচ্ছে ঘাটালবাসীর। ঘাটাল মহকুমা প্রশাসনের পক্ষ থেকে জানানো হচ্ছে শিলাবতী নদীর জল বিপদ সীমার নীচেই বইছে, তবে প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় প্রস্তুত প্রশাসন।

এদিকে, বীরভূমের লাভপুরে কুয়ে নদীর বাঁধ ভেঙে গেল। ঠিবা, কাজীপাড়া, লাঙলহাটা সহ আট থেকে দশটি গ্রাম জলমগ্ন। বন্যা পরিস্থিতি বীরভূমের লাভপুরে।