চাঞ্চল্যকর রিপোর্ট আদালতে

SSC Scam: ‘যারা চাকরি পেয়েছেন, সকলেই যোগ্য’, ২৬ হাজার চাকরি বাতিল মামলায় সুপ্রিম কোর্টে চাঞ্চল্যকর রিপোর্ট!

কলকাতা: সুপ্রিম কোর্টে ২৬ হাজার চাকরি বাতিল মামলায় এসএসসি চাকরিতে নেই কোনও ‘যোগ্য-অযোগ্য’। ২৫৮৪৪ চাকরিই যোগ্য, কোনও অনিয়ম নেই। এসএসসি-বোর্ড চাকরি ধরে ধরে স্ক্রুটিনির পর উঠে এসেছে এই তথ্য। সুপ্রিম কোর্টে রিপোর্ট দিয়ে এমনই জানাল মধ্যশিক্ষা পর্ষদ। ৩ অগাস্ট যুক্তি দিয়ে অবস্থান স্পষ্ট করে দিল WBBSE। OMR বিকৃতি নিয়ে কোনও তথ্য জানাল না বোর্ড।

প্রসঙ্গত, ওই ২৬ হাজার চাকরির মধ্যে সহকারী শিক্ষক (IX-X) পদে যোগ্য চাকরি ১৩০৫৬। সহকারী শিক্ষক (XI-XII) পদে যোগ্য চাকরি ৫৭৫৭। ক্লার্ক পদে যোগ্য চাকরি ২৪৮৪। গ্রুপ ডি পদে যোগ্য চাকরি ৪৫৪৭। চাকরি নিয়ে এসএসসি-র সঙ্গে তথ্যগত কোনও ফারাক নেই বোর্ডের। এসএসসি সুপারিশ দেখেই নিয়োগ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

আরও পড়ুন: ভাঙছে বাঁধ, জলের তলায় একের পর এক জনপদ, দক্ষিণবঙ্গে বন্যার ভ্রুকুটি!

বোর্ডের যুক্তি, কাউন্সিলিংয়ের পরে অনেকে যোগদান করেন না। ফলত অনেক শূন্যপদ রয়ে যায়। তখন একাধিক সুপারিশ/নিয়োগপত্র দেখা যায়। কিছু ক্ষেত্রে, একটি ‘ভুল’ শূন্যপদ (যেমন সেই বিষয়/স্কুলে অনুমোদিত পদের অনুপস্থিতি) হলে, সেখানে বিকল্প সংশ্লিষ্ট শূন্যপদ/ সুপারিশগুলিকে SSC দিয়ে থাকে।

ফলস্বরূপ একই প্রার্থীর দুটি সুপারিশপত্র এবং তার নামে দুটি নিয়োগপত্র জারি করা হয়েছে, যদিও একটি কার্যকর এবং অন্যটি পরে বাতিল হয়। যদিও বোর্ডের এই যুক্তি মানতে নারাজ মূল মামলাকারী আইনজীবীরা। আইনজীবী ফিরদৌস সামিম, সুদীপ্ত দাশগুপ্ত, বিক্রম বন্দ্যোপাধ্যায়রা পাল্টা যুক্তি শানাচ্ছেন শীর্ষ আদালতে। শেষমেশ শীর্ষ আদালত এ বিষয়ে কী জানায়, সেটাই এখন দেখার।