অবাক কাণ্ড! ফুল নয়, বোতল দেওয়া হয় এই মন্দিরে! কেন জানেন? দেখুন চমকপ্রদ ভিডিও

Plastic bottles in temple: অবাক কাণ্ড! ফুল নয়, সকলে বোতল রেখে যান এই মন্দিরে! কেন জানেন? দেখুন চমকপ্রদ ভিডিও

লাদাখ: বিশ্বভরা বিস্ময়। কতই না রহস্য চারপাশে, সব কি আর দেখা বা জানা যায়! এই যেমন লাদাখের এক মন্দির। দেশের তথা বিশ্বের অন্যতম চমক এটি। এই মন্দিরে দেবতার পাথরের মূর্তির সামনে কেউ ফুল, ফল নিবেদন করেন না। রাশি রাশি জলের বোতল রাখা থাকে ঈশ্বরের সামনে। সম্প্রতি এক যুবক সাইকেলে জয়পুর থেকে লাদাখ পৌঁছে এই মন্দিরের কথা জানতে পারেন।

রাস্তায় এই বোতল-মন্দির দেখে চমকে যান আকর্ষ নামের ওই যুবক। ভিডিওতে দেখা যায়, জলভরা বোতল দিয়েই ঢেকে রয়েছে মন্দিরের রাস্তা। কিন্তু কেন? সবাই কি এখানে এসে বোতল ফেলে যান? নেট দুনিয়ায় ভিডিওটি ভাইরাল হতে শুরুতে এমনই মনে হয় অনেকের। কেউ ভাবছেন, মদ্যপান করে বোতল ফেলে গিয়েছেন এত মানুষ। কিন্তু আদৌ কি তাই? আকর্ষ নামের ওই যুবক ভিডিও পোস্ট করে বিষয়টিকে ‘ভূতুড়ে’ বলে উল্লেখ করেছেন। যদিও এর পিছনে রয়েছে অন্য কারণ।

এক ট্রাক চালকের মর্মান্তিক মৃত্যু মন্দিরে এই প্রথা চালু হওয়ার কারণ, এমনটাই জানা গিয়েছে। ১৯৯৯ সাল। এই মন্দিরের কাছে এসেই তৃষ্ণায় জল না পেয়ে মারা গিয়েছিলেন সেই ট্রাক চালক। তার পর থেকে, যিনিই এখান দিয়ে যান একটি করে জলের বোতল রেখে যান তাঁর আত্মার শান্তির জন্য। আকর্ষ অবশ্য জলের বোতল রাখেননি। পাথরে জল ঢেলে দেন মন্দিরে। তিনি বলেন, কিছু লোক মন্দিরে তামাক ও জর্দাও নিবেদন করেছেন।

ভাইরাল ভিডিওটি ১ কোটির বেশি ভিউ পেয়েছে। একজন নেট ব্যবহারকারী বলেছেন, “এ সব না করে সেখানে একটি জলের ট্যাঙ্কের মতো কিছু তৈরি করা ভাল হবে যাতে ভবিষ্যতে কেউ এভাবে তৃষ্ণায় মারা না যান।” আর একজন বলেন, “বোতলের প্লাস্টিক বর্জ্য ছড়াচ্ছে, জল ঢালার প্রথা হলে ভাল হত।”