পেঁয়াজ চাষে উৎসাহ উদ্যানপালন বিভাগ

Purulia News : কৃষকদের জন্য বিরাট উপকারী, চাষে আয় বাড়বে দ্বিগুণ, উপায় জানুন

পুরুলিয়া : কৃষকদের জন্য নয়া উদ্যোগ। উদ্যানপালন দফতরের উদ্যোগে বিশেষ প্রশিক্ষণ শিবির। বর্ষাকালীন পেঁয়াজ চাষে উৎসাহ বাড়াতে চাষিদের নিয়ে প্রশিক্ষণ শিবিরের আয়োজন। পুরুলিয়ার আড়শা ব্লকে উদ্যানপালন দফতরে হল প্রশিক্ষণ শিবির। শিবিরে উপস্থিত ছিলেন প্রায় ৪০০ জন কৃষক। পিঁয়াজ চাষের প্রাথমিক প্রশিক্ষণ সহ চাষ পদ্ধতি নিয়ে নানান পরামর্শ দেওয়া হয় এই শিবিরে। পাশাপাশি কৃষকদের হাতে তুলে দেওয়া হয় পেঁয়াজ চাষ বিষয়ক একটি পুস্তিক।

এনিয়ে আড়শা ব্লকের উদ্যানপালন দফতরের পরামর্শ দাতা শচীনন্দন মাঝি বলেন, পুরুলিয়া জেলায় তথা আড়শা ব্লকে পেঁয়াজ চাষের অনুকূল পরিবেশ রয়েছে। অম্ল মাটিতে পেঁয়াজ চাষ ভালো হয়। চাষিরা যদি ধান চাষের পাশাপাশি কিছু জমিতে পেঁয়াজ চাষ করেন তাহলে তারা বিকল্প এই চাষের মাধ্যমে লাভের মুখ দেখবেন। জোগানেও ঘাটতি হবে না।

আরও পড়ুন Smart Phone: বেশিরভাগ মানুষই ভুল করেন, দামি্য  ফোন হাতে নিয়ে দেখার মধ্যেই রয়েছে ম্যাজিক! আপনার কাছে সঠিক তথ্য আছে কি?

অন্যদিকে এই শিবিরে আসা কৃষকরা বলেন, এই শিবিরে এসে অনেক উপকৃত হয়েছি। বর্ষাকালীন পেঁয়াজ চাষ যদি তাঁরা যদি করতে পারেন তাহলে বিকল্প রাস্তা বেরোবে চাষের। তাই শিবিরে আসা কৃষকরা অতন্ত খুশি হয়েছেন এই প্রশিক্ষণ পেয়ে।আড়শা ব্লকের খেদাডি গ্রামের কৃষক নিরঞ্জন মাহাত, কালিপুর গ্রামের বীরবল মাঝিরা জানান, এই পেঁয়াজ চাষ নিয়ে তাঁরাও খুব উৎসাহিত। পেঁয়াজ চাষ করে লাভের মুখ দেখবেন বলেই মনে করছেন

সম্প্রতি পশ্চিমাঞ্চলের একাধিক জেলায় বর্ষাতি পেঁয়াজ চাষে বিশেষ জোর দিয়েছে উদ্যানপালন দফতর। যদিও বিগত কয়েক বছর এই চাষের কাজ কার্যত থমকে গিয়েছিল । তবে ফের পুরোদমে শুরু হয়েছে এই চাষের কাজ। প্রসঙ্গত, এবার সমগ্র পুরুলিয়ায় ১০০ হেক্টর এই চাষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই চাষে যুক্ত করা হবে ১৫০০ কৃষককে। শীতকালীন চাষের পেঁয়াজ মার্চ মাসে ওঠে। সেই সময় সেভাবে দাম পান না কৃষকরা। গরমের জন্য পিঁয়াজ সংরক্ষণেও সমস্যা হয় কৃষকদের । বর্ষাকালের পেঁয়াজ ওঠে শীতের মুখে। সেই সময় ভালো দাম মেলে। তাই বর্ষাকালীন পেঁয়াজ চাষের পরিমাণ বাড়ানোর সঙ্গে কৃষকরা বিকল্প চাষে লাভের মুখ দেখতে পাবেন বলেই মনে করছেন উদ্যানপালন দফতরের আধিকারিকরা। আর তাই এই বর্ষাকালীন পেঁয়াজ চাষে উৎসাহ দিচ্ছে উদ্যান পালন বিভাগ।

শর্মিষ্ঠা ব্যানার্জি