'এক দফা' দাবিতে জ্বলছে বাংলাদেশ (ফাইল ছবি)

Bangladesh Protest Update: ‘এক দফা’ দাবিতে জ্বলছে বাংলাদেশ, নিহত ৯৫! অনির্দিষ্টকালের জন্য কারফিউ ঢাকায়; বন্ধ মোবাইল ইন্টারনেট

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ কর্মসূচি ঘিরে সারা বাংলাদেশে সংঘাত-সংঘর্ষ জারি। গুলিবিদ্ধ হয়ে অন্তত ৯৫ জন নিহত হয়েছেন। বাংলাদেশের প্রথমসারির সংবাদমাধ্যমগুলির অন্তত এমনটাই দাবি। তাঁদের মধ্যে ১৪ জন পুলিশ। আন্দোলনকারীদের একটাই দাবি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ।

রবিবার সন্ধ্যা ৬টা থেকে কারফিউ জারি হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে। রাজধানী ঢাকা ছাড়াও সমস্ত বিভাগীয় সদর, সিটি করপোরেশন, পৌরসভা, শিল্পাঞ্চল, জেলা সদর এবং উপজেলা সদরে কারফিউ থাকবে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তরফে সরকারের পদত্যাগের এক দফা দাবি জানানো হয়েছে। অসহযোগ কর্মসূচি শুরু হয়েছে রবিবার থেকে।

আরও পড়ুন: ভূমিধসে তছনছ ওয়ানাডের গ্রামেই কি বাজিভর্তি আনারস খাইয়ে গর্ভবতী সেই হাতির খুন হয়েছিল? নেটপাড়ায় শোরগোল

আন্দোলনের শুরুর দিকে ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল। পরবর্তীতে ফিরে এলেও আজ আবার বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম বন্ধের নির্দেশ দিয়েছে সরকারি একটি সংস্থা। রবিবার বেলা ১টার পর ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠানগুলিকে নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: মহিলা রেঞ্জারকে হুমকি! মমতার নির্দেশে কারামন্ত্রিত্ব থেকে পদত্যাগ অখিল গিরির

মোবাইল অপারেটরদের ফোর-জি ইন্টারনেট পরিষেবা বন্ধের নির্দেশ দেওয়া হয়। ফলে মোবাইল ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে না। কেবল টু-জির মাধ্যমে কথা বলা যাবে। ওই নির্দেশের এক ঘণ্টা পর দুপুর ১টার দিকে আইআইজি প্রতিষ্ঠানগুলোকে মেটার ক্যাশ সার্ভার বন্ধের জন্য নির্দেশ দেওয়া হয়। নির্দেশ যদিও লিখিতভাবে আসেনি। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট এখনও সচল রয়েছে।