ভারত বাংলাদেশের প্রবেশ পথ

Bangladesh Protest Update: বাংলাদেশের পরিস্থিতিতে কোপ পড়ল নদিয়ার কৃষকদের উপরে

চাপড়া: বাংলাদেশের অস্থির পরিস্থিতির আঁচ পড়েছে ভারত-বাংলাদেশ সীমান্তেও। জোরদার করা হয়েছে সীমান্তবর্তী এলাকার নিরাপত্তা। ফলে সবথেকে বিপদে পড়েছেন সীমান্তবর্তী এলাকার কৃষকেরা। চাপড়া ব্লকের ভারত বাংলাদেশ সীমান্তবর্তী গ্রাম হৃদয়পুর। গ্রামের পাশ দিয়ে কাঁটাতার। কাঁটাতারের ওপারেও রয়েছে ভারতীয় ভূখণ্ড, তার পরেই জিরো পয়েন্ট। কাঁটাতার পেরিয়ে ওপারে থাকা কৃষিজমিতে কৃষিকাজ করতে যেতে হয় এপারের কৃষকদের। বিএসএফের নজরদারিতে যাতায়াত করলেও কদিন ধরে বেড়েছে নজরদারি, এলাকাতেও চলছে বিএসএফের কড়া পাহারা। তা সত্বেও আতঙ্কে এলাকাবাসী।

তাদের দাবি বাংলাদেশের অস্থিরতার সুযোগে যে কোনও মুহূর্তে বিএসএফের নজরদারি এড়িয়ে এদেশে ঢুকে পড়তে পারে দুষ্কৃতীরা। সেই কারণেই আতঙ্কে রয়েছেন তারা। যদিও সজাগ সীমান্তরক্ষী বাহিনী। দুই দেশের সীমান্ত ইতোমধ্যেই কড়া পাহারা মোতায়েন করা হয়েছে। আর সেই কারণে একাধারে দুশ্চিন্তায় পড়েছেন কাঁটাতার পেরিয়ে ওপারে থাকা জমিতে কৃষি কাজ করতে যাওয়া কৃষকেরা।

আরও পড়ুনSheikh Hasina Son Exclusive: ‘হতাশ ছিলেন মা, আর ফিরতে চান না বাংলাদেশে’, সাফ জানালেন হাসিনা-পুত্র সজীব ওয়াজেদ জয়

উল্লেখ্য নদিয়া জেলা সীমান্তবর্তী দেশ বাংলাদেশের সঙ্গে কাঁটাতারের বেড়া ভাগ করে নেওয়ায় সীমান্তবর্তী এলাকার বেশ কিছু মানুষেরা কাঁটাতার টোপকে ওপারে যান কৃষি কাজ করতে। যদিও তাদের থেকে জানা যায় ওপারে থাকা কৃষি জমিও ভারতবর্ষের মধ্যেই এবং তাদের অধীনে রয়েছে। তবে দুই দেশের পরিস্থিতি সামাল দেওয়ার জন্য বাড়তি পাহারা মোতায়ন করায় এবার থেকে কাঁটাতারের ওপারে জমিতে চাষাবাদ করতে যেতে পারবেন কিনা তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বহু কৃষক।

Mainak Debnath