Ilish: চলতি বছর পদ্মার ইলিশ থেকে বঞ্চিত হবে বাঙালি! দাম কি বাড়ল? মাছ ব্যবসায়ীরা যা জানালেন

জলপাইগুড়ি: রাজনৈতিক টানাপড়েনে উত্তপ্ত বাংলাদেশ। তার প্রভাব কী এবার পড়তে চলেছে বাঙালির পাতে? বাজারে দেখা দিচ্ছে সংশয়! টান ধরতে চলেছে পদ্মার ইলিশের। আর এতেই মাথায় হাত ভারতের বাংলার বাজারে মাছ ব্যবসায়ীদের একাংশের। মঙ্গলবার জলপাইগুড়ির বাজারে মাছ ব্যবসায়ীদের কাছ থেকে মিলল এমনই হতাশার মন্তব্য।

চলছে বর্ষার মরশুম। এই সময় বাজারে মাছে-ভাতে বাঙালির বেজায় চাহিদা থাকে বাংলাদেশের পদ্মার ইলিশের। এই সময় এ দেশের বঙ্গের মাছ ব্যবসায়ীদেরও ভালই লাভ হয়, ব্যবসা ভাল হয়। কিন্তু, এখন প্রধানমন্ত্রী বিহীন বাংলাদেশে চলছে অরাজকতা। আপাতত, সেনাদের শাসনে সেই দেশ। বন্ধ করে দেওয়া হয়েছে দু’দেশের পণ্যের আমদানি রফতানি।

আরও পড়ুনঃ ভারতীয় জলসীমায় নিরাপত্তা বাড়াতে ফ্রেজারগঞ্জে এল এয়ার কুশিয়ন ভেসেল, কীভাবে কাজ করবে? জানুন

বাংলাদেশে আটকে পড়া ভারতীয় পণ্যবাহী লরির চালক থেকে শুরু করে খালাসীদের ইতিমধ্যেই দেশে ফিরিয়ে আনা হচ্ছে। পাশাপাশি ভারত থেকে বাংলাদেশগামী সারি সারি পণ্যবাহী লরি আটকে রয়েছে সীমান্ত এলাকায়।বাংলাদেশ থেকে আমদানি পুরোপুরি বন্ধ রাখা হয়েছে বলেই সূত্রের খবর। ভারত বাংলাদেশ সীমান্ত এলাকাগুলিতে মোতায়েন করা হয়েছে ভারতীয় সেনা জওয়ানদের। এবার বাঙালির পাতে সুস্বাদু রুপোলি ইলিশ আপাতত পড়বে না বলেই মনে করছে এই দেশের মাছ ব্যবসায়ীদের একাংশ।

সুরজিৎ দে