সারি সারি কাঠের পুতুল 

Siliguri News: নতুন ধরনের কাঠের পুতুল তৈরি করে সবাইকে অবাক করেছেন শ্যামা! দাম কত জানেন

শিলিগুড়ি: বাংলার ঐতিহ্যের অন্যতম উজ্জ্বল অংশ হল বাংলার পুতুলশিল্প। এইসব পুতুলের সঙ্গে জড়িয়ে থাকে বাংলার গ্রামের জীবনধারা, প্রান্তিক মানুষদের লোকাচারের ইতিহাস, তাঁদের শৈল্পিক দক্ষতা। মাটির পুতুল, মোমের পুতুল কিংবা কাঠের পুতুল কিছু অবশিষ্ট থাকলেও সেগুলো থাকে আজকাল বাড়ির কোণে। এইসব পুতুলের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হল কাঠের পুতুল। কারণ কাঠের পুতুল অনেকদিন থাকে।

এই ভাবনা থেকেই শ্যামা চ্যাটার্জি এই পুতুল বানানোর কাজ শুরু করেন। শ্যামার বানানো পুতুলগুলি অন্যান্য কাঠের পুতুলের থেকে একটু আলাদা। তার তৈরি কাঠের পুতুলগুলিতে সুন্দর দেখতে জামা কাপড় পড়ানো। কেউ বাউল গান গাইছে, কোথাও বর-কনে আবার কোথাও রাধা কৃষ্ণ। হাতের কাজ এত নিখুঁত যে না দেখলে বিশ্বাস করা যায় না।

আরও পড়ুন: খরচ বেড়ে গেল দার্জিলিং ট্যুরের! কত টাকা বেশি গুণতে হবে জেনে নিন

শ্যামার কথায়,পুতুল যে শুধু খেলার সামগ্রী তা নয় বরং পুতুল একটি বিশেষ অঞ্চলের সংস্কৃতি, ইতিহাস এবং সমাজ ভাবনার চিহ্ন বহন করে। তাই আমরা চেষ্টা করছি যেন আমাদের বাংলার সব ধরনের সংস্কৃতি তুলে ধরতে পারি সকলের কাছে। তিনি আরো জানান,তাদের তৈরি পুতুলগুলো চাহিদা বাংলায় তো বটে অন্যান্য রাজ্যে ও প্রচুর চাহিদা রয়েছে। কাঠের পুতুল কিনতে এসে বিপ্লব রায় বলেন,’এই ধরনের পুতুল আর এখন দেখা যায় না। এখন বাড়িতে প্লাস্টিকের খেলনা এসব দিয়েই মানুষ এগুলির কথা এখন ভুলে গিয়েছে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

অনির্বাণ রায়