বৃষ্টির কারণে থমকে গেছে কুমোর পাড়ার কাজ

Idol Artists: নিম্নচাপের বৃষ্টিতে মাথায় হাত মৃৎশিল্পীদের, থমকে প্রতিমা গড়ার কাজ

হুগলি: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো আসন্ন। মৃৎশিল্পীরা ব্যস্ত প্রতিমা তৈরিতে। ইতিমধ্যেই পুজো কমিটিগুলো তাদের প্রতিমা বায়না করে দিয়েছে। সেই বায়না মত প্রতিমা সময়ের মধ্যে তৈরি করতে হবে। গত কয়েক বছরে দেখা যাচ্ছে মহালয়া থেকে পুজো উদ্বোধন শুরু হয়ে যাচ্ছে। ফলে অতীতের তুলনায় বর্তমানে অনেক দ্রুত প্রতিমা তৈরির কাজ সেরে ফেলতে হয়। কিন্তু নিম্নচাপের বৃষ্টি ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে মৃৎশিল্পীদের।

বৃষ্টি আর ডিভিসির ছাড়া জলে অনেক জায়গায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। তাতেই সমস্যায় পড়েছেন মৃৎশিল্পীরা। প্রতিমা শুকানো থেকে শুরু করে প্রাথমিক রং করা সবই অসুবিধার মধ্যে পড়েছে। অত্যাধিক বৃষ্টির জন্য সমস্ত কুমোর পাড়াতেই ঠাকুর যেখানে তৈরি করে রাখা হয়, সর্বত্র জলমগ্ন। তাই মৃৎশিল্পীরা বাধ্য হয়ে তাঁদের তৈরি ঠাকুর সরিয়ে নিয়ে যাচ্ছেন উঁচু যায়গায়। নাগাড়ে হয়ে চলা বৃষ্টি কমলেও মাঝে মধ্যে আকাশ কালো করে আসছে।

আর‌ও পড়ুন: হু হু করে জল বাড়ছে ভাগীরথীতে, বন্ধ হয়ে গেল ফেরি যোগাযোগ

এই বিষয়ে কোন্নগরের এক মৃৎশিল্পী জানান, বৃষ্টির জন্য ঠাকুর শুকোতে সমস্যা হয়। সেইসঙ্গে বাইরে প্রতিমা রেখে কাজ করা যায় না। বড় সমস্যায় পড়তে হয় বৃষ্টির কারণে। মাটি আসা বন্ধ হয়ে যায়। যার ফলে কাজের গতি অনেকটাই কমে যায়। আর কয়েকদিন পরেই দুর্গাপুজো। তার আগে বিশ্বকর্মা, গণেশ পুজোর রয়েছে। সমস্ত ঠাকুর এখন আধ কাঁচা অবস্থায়। রোদ না উঠলে বড় বিপদে পড়তে হবে, এমনটাই জানাচ্ছেন মৃৎশিল্পীরা।

রাহী হালদার