বাসের মালিক হতে চান?

New Business Idea: বাসের মালিক হতে চান? ২৮ অগাস্টের মধ্যে আবেদন করুন, মিলবে ৫ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি

গয়াঃ কেউ যদি বাস কিনতে চান এবং বাসের মালিক হতে চান, তাহলে রাজ্য সরকার তাঁদের বাস কেনার জন্য ৫ লক্ষ টাকা ভর্তুকি দিচ্ছে। আসলে মুখ্যমন্ত্রী ব্লক পরিবহন যোজনার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। এর উদ্দেশ্য হল ব্লক এবং জেলা সদর পর্যন্ত গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষদের সহজে পরিবহণ পরিষেবা প্রদান করা। সেলফ-এমপ্লয়েড হতে ইচ্ছুক ব্যক্তিরা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। এই প্রকল্পের আওতায় জেলার প্রতিটি ব্লকে সাতটি করে বাস কেনার লক্ষ্য রয়েছে। আবেদনের ভিত্তিতে লাকি-ড্র নির্বাচন করা হবে, ভাগ্যবানদের বাস কেনার জন্য সরকার ৫ লক্ষ টাকা অনুদান দেবে।

আরও পড়ুনঃ স্টক SIP না কি Mutual Fund এসআইপি? কোথায় বিনিয়োগ আপনার জন্য নিরাপদ জানুন

গয়া জেলায় ২৪টি ব্লক রয়েছে এবং সদর ব্লক বাদে সমস্ত ব্লকে ৭ জন লোক এই প্রকল্পের সুবিধা পাবেন। এতে তফসিলি জাতি থেকে দু’জন, অত্যন্ত অনগ্রসর শ্রেণী থেকে দু’জন, অনগ্রসর শ্রেণি থেকে একজন, সংখ্যালঘু শ্রেণি থেকে একজন এবং সাধারণ শ্রেণি থেকে একজনকে বেছে নেওয়া হবে। স্কিমটির সুবিধা শুধুমাত্র ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য উপলব্ধ হবে এবং যাঁরা সরকারি চাকরিতে নিযুক্ত নন তাঁরাই এই স্কিমের সুবিধে পাবেন। এই স্কিমের সুবিধা পেতে, কিছু গুরুত্বপূর্ণ নথি জমা দিতে হবে। এর মধ্যে রয়েছে কাস্ট সার্টিফিকেট, রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, ম্যাট্রিকুলেশন সার্টিফিকেট, আধার কার্ড এবং ড্রাইভিং লাইসেন্স। আবেদনের শেষ তারিখ ২৫ অগাস্ট, আবেদনকারীদের সময়মতো আবেদন করতে হবে।

এই পোর্টালে আবেদন করতে পারেন

এই স্কিমের সুবিধা পেতে, আগ্রহী আবেদনকারীরা ১ অগাস্ট ২০২৪ থেকে ২৫ অগাস্ট ২০২৪ পর্যন্ত পরিবহন বিভাগের বিভাগীয় পোর্টাল https://appsonline.bih.nic.in/MMGPY/NewRegistrationUser.aspx-এ আবেদন করতে পারবেন। ২৭ অগাস্ট, ২০২৪ এর মধ্যে, ট্রান্সপোর্ট অফিসার দ্বারা ব্লক এবং বিভাগ অনুযায়ী সম্পর্কিত নথিগুলি জমা দিতে হবে, তারপরে, অনুদানের পরিমাণ তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সিএফএমএস-এর মাধ্যমে উপলব্ধ করানো হবে ৭ দিনের মধ্যে।

শেষ তারিখ ২৮ অগাস্ট

ডিটিও রাজেশ কুমার বলেছেন যে, আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পরে, ২৮ অগাস্টের মধ্যে বিভাগ অনুসারে আবেদনের ভিত্তিতে তালিকা তৈরি করা হবে। প্রস্তুত তালিকার ভিত্তিতে, ডিএম-এর সভাপতিত্বে গঠিত বাছাই কমিটির মাধ্যমে লাকি-ড্র বাছাই করা হবে। ২ থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত বাছাই তালিকায় আপত্তি জানানো যাবে।

ডিএম এর সভাপতিত্বে আপত্তি নিষ্পত্তি করা হবে। তালিকা নিষ্পত্তির প্রক্রিয়া শেষ হলে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এর ভিত্তিতে সুবিধাভোগীদের বাস কেনার কার্যাদেশ দেওয়া হবে। অনুদানের পরিমাণ জেলা পরিবহন কর্মকর্তার মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেওয়া হবে।