গ্রিন টোটো 

Woman Toto Driver: নিজের টোটোতে মানুষকে মরতেও দেখেছেন, শিলিগুড়ির মহিলা টোটোচালক এবার যা করলেন, চমকে যাবেন!

শিলিগুড়ি: সবুজায়নের একটি ছোট্ট প্রচেষ্টা, টোটো ভর্তি গাছ লাগালেন শিলিগুড়ির মহিলা টোটো চালক মুনমুন সরকার। বর্তমান যুগে আবাসন তৈরি করতে গিয়ে দিনের পর দিন কেটে সাফ করে ফেলা হচ্ছে গাছ। ফলে ভারসাম্য নষ্ট হচ্ছে পরিবেশের। অন্যদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা করার জন্য প্রতিনিয়ত সবুজায়নের বার্তা দিতে দেখা যায় সরকার থেকে শুরু করে বিভিন্ন সংস্থাকে।

তবে এবার এই সবুজায়নের অভিনব বার্তা নিয়ে হাজির শিলিগুড়ির এই টোটো চালক। শহরের প্রথম মহিলা টোটো চালক হিসেবে তিনি অনেক মহিলাকে স্বনির্ভর হওয়ার রাস্তা দেখিয়েছেন। এবার তিনি তাঁর টোটোর ছাদে এবং পাশে বিভিন্ন জায়গায় লাগিয়েছেন অজস্র ছোট ছোট গাছ। এই সকল গাছের মধ্য দিয়েই সবুজায়নের বার্তা পৌঁছে দিতে চাইছেন সবার মধ্যে।

আরও পড়ুন: আপনি কি সঙ্গীর প্রতি অনুগত? মিশুকে নন? আপনার হাতের রেখা বলে দেবে চরিত্রের সব গোপন কথা!

প্রসঙ্গত, চলতি সময়ে শহর জুড়ে গড়ে উঠছে শুধু কংক্রিট, সেই কংক্রিটের মাঝে হারিয়ে যাচ্ছে সবুজ আর এই বিশ্ব উষ্ণায়নে সবুজায়নের গুরুত্ব ঠিক কতটা, তা বুঝিয়ে দিয়েছিল কোভিড ১৯। করোনাকালীন সময়ে বহু মানুষের মৃত্যু ঘটেছিল অক্সিজেনের অভাবে। করোনা অতিমারির সময় যখন মানুষ মানুষের থেকে দূরত্ব রেখেছিল সেই সময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন শিলিগুড়ির মুনমুন।

তিনি জানান, সে সময় অক্সিজেনের অভাবে বহু রোগী তাঁর টোটোতেই প্রাণ হারিয়েছিলেন। আর এই দৃশ্য দেখে তিনিও বুঝতে পারেন আমাদের পরিবেশের জন্য গাছ ঠিক কতটা প্রয়োজনীয়। তখনই মুনমুন সিদ্ধান্ত নেন, সাধারণ মানুষের মধ্যেও যেন গাছের প্রয়োজনীয়তা নিয়ে সচেতনতা জাগে, আর মুনমুনের এই ভাবনা থেকেই টোটোতেই গড়ে তোলেন সবুজের সমাহার। গাছের প্রতি ভালবাসা এবং সবার মধ্যে সবুজায়নের বার্তা পৌঁছে দেওয়ার জন্যই তিনি এমন গাছের আয়োজন করেছেন। তাঁর দাবি, এইভাবে গাছ লাগানো হলে টোটোর কোনও ক্ষতি হয় না, খুব একটা ওজনও বেড়ে যায় না। অথচ সৌন্দর্য বৃদ্ধি পায় এবং চালক থেকে যাত্রী প্রত্যেকেই গাছের ছায়ায় ঠান্ডা অনুভব করেন।

অনির্বাণ রায়