Hilsha Fish: বাঙালির সবচেয়ে পছন্দের ইলিশ কি আর পাতে পড়বে? অভাবের বাজারে কী বলছেন মৎসজীবীরা

কোলাঘাট: বাংলায় বর্ষাকাল মানে হেঁশেলে ইলিশের আগমন। ইলিশের স্বাদ এবং গন্ধে বাঙালি মনে আলাদা ছবি তৈরি করে। আর সেই ইলিশ যদি হয় নদীর ইলিশ তা হলে তো আর কথাই নেই। ওপার বাংলায় ইলিশ মানে পদ্মার ইলিশ। আর এপার বাংলা ইলিশ মানে বিখ্যাত ছিল কোলাঘাটে রূপনারায়ণ নদের ইলিশ। যার স্বাদ এবং গন্ধ এখনও কোলাঘাটবাসী-সহ বিভিন্ন এলাকার মানুষের মনে স্মৃতির হিল্লোল তোলে। কিন্তু বর্তমান সময়ে পাওয়া যাচ্ছে কি কোলাঘাটের ইলিশ?

রূপনারায়ণের ইলিশের স্বাদে এবং গন্ধে জুড়ি মেলা ভার৷ একসময় সিনেমা থেকে সাহিত্য সবেই কোলাঘাটের রূপনারায়ণের ইলিশের কথা উল্লেখ রয়েছে। কোলাঘাটের রূপনারায়ণের সেই ইলিশও ক্রমশ ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে। কিন্তু দিন যত এগোচ্ছে ততই রূপনারায়ন যেন বন্ধ্যা হয়ে পড়েছে। দিন দিন কোলাঘাটের ইলিশ কমতে কমতে এখন প্রায় শূন্য হয়ে পড়েছে। ইলিশ না পাওয়ার কারণ হিসেবে উঠে আসছে বেশ কিছু তথ্য। প্রথমত নদীতে দূষণ, দ্বিতীয়ত নদীর নাব্যতা কমেছে। তৃতীয়ত, পশ্চিমবঙ্গ জুড়ে বিভিন্ন জায়গায় দিন দিন কমছে ইলিশের জোগান। কোলাঘাটের রূপনারায়ণের ইলিশ নেই। কোলাঘাটের রূপনারায়ণ বর্ষায় আর সেভাবে ইলিশ ওঠে না। তাই সংকট বাড়ছে কোলাঘাটের রূপনারায়ণ নদের তীরে বসবাসকারী মৎস্যজীবীদের।

অথচ বছরের পর বছর কোলাঘাটের ইলিশের কথা মনে এলেই মাছে ভাতে থাকা বাঙালির জিভে জল আসে। কোলাঘাটের রূপনারায়ণের ইলিশের সুনামের কারণ আছে, তা মানেন ইলিশপ্রিয় বাঙালিরা। কারণ কোলাঘাটের ইলিশের স্বাদ পদ্মা বা দিঘার ইলিশের থেকে কিছুটা হলেও আলাদা৷ যদিও সেই সুনাম এখন সুখ স্মৃতি বলেই হাহুতাশ করেন কোলাঘাটের বাসিন্দারা।সেখানকার বাসিন্দা অসীম দাস জানান, “কোলাঘাটে সেভাবে ইলিশের দেখা নেই। এক সময় প্রচুর কোলাঘাটের ইলিশ পাওয়া যেত। এখন সবই তা স্মৃতি। বাজারে কোলাঘাটের ইলিশের নামে যা বিক্রি হচ্ছে, তা কোনওটাই কোলাঘাটের নয়। অসাধু মৎস্যজীবীদের এক প্রকার চক্রান্ত।”

জেলে মাঝিরা জানান, কোলাঘাটের শুধু ইলিশ না ইলিশের সঙ্গে সঙ্গে অন্যান্য মাছ কমেছে। ইলিশ মাঝেসাঝে দু’একটা উঠে আসে। নদীতে মাছ ধরে সংসার চলে না। তাই অন্য পেশা বেছে নিতে হয়েছে। পরিবেশগত কারণে দিন দিন পূর্ব মেদিনীপুরের বিভিন্ন নদ নদীতে ইলিশ মাছের যোগান কমেছে। রূপনারায়ণের কোলাঘাটের ইলিশ প্রায় হারিয়ে যেতে বসেছে। কোলাঘাটের ইলিশের প্রতি মৎসপ্রেমী বাঙালির আলাদা আবেগ কাজ করে আর তারই সুযোগ নিচ্ছে একশ্রেণীর অসাধু জেলে মাঝে ও মৎস্য ব্যবসায়ীরা এমনটাই মনে করছেন কোলাঘাটে বাসিন্দা সহ বেশ কিছু মৎস্য ব্যবসায়ী।

সৈকত শী