মণীশ সিসোদিয়ার জামিন

Manish Sisodia: ১৮ মাস জেলবন্দি, অবশেষে জামিন পেলেন মণীশ সিসোদিয়া! শর্তও জুড়ে দিল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: আবগারি দুর্নীতির মামলায় শর্তসাপেক্ষে জামিন পেলেন দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া। কী শর্ত? শর্ত মোতাবেক, প্রতি সোমবার তদন্তকারী অফিসারের কাছে রিপোর্ট করতে হবে দিল্লির উপমুখ্যমন্ত্রীকে। পাসপোর্টও জমা রাখতে হবে সিসোদিয়াকে। একইসঙ্গে প্রত্যক্ষদর্শীদের প্রভাবিত করার চেষ্টা করা যাবে না।

অ্যাডিশনাল সলিসিটর জেনারেল আবেদন জানান, আদালত নির্দেশ দিক, দিল্লি সচিবালয় এবং মুখ্যমন্ত্রীর অফিসে যেতে পারবেন না সিসোদিয়া।
তথ্যপ্রমাণ নষ্ট করার চেষ্টা হতে পারে। যদিও এই আবেদনে গুরুত্ব দেয়নি কোর্ট। পর্যবেক্ষণে আদালত জানায়, অধিকাংশ তথ্য প্রমাণই ইডি, সিবিআই-এর হেফাজতে রয়েছে।

আরও পড়ুন: রাজ্যের সরকারি কর্মীদের বিরাট সুখবর, জারি বিজ্ঞপ্তি! অনুমোদন মিলে গেল রাজ্যপালেরও

অনির্দিষ্টকাল কোনও অভিযুক্তকে জেলে রাখা তার মৌলিক অধিকার লঙ্ঘিত করে। অভিযুক্ত সমাজের যথেষ্ট পরিচিত ব্যক্তি। ফলত তার পালিয়ে যাওয়ার সম্ভাবনা কম।

সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ শর্তসাপেক্ষে এই জামিন মঞ্জুর করে। প্রসঙ্গত, প্রায় ১৮ মাস কারবন্দি থাকার পরে মুক্তি পেতে চলেছেন সিসোদিয়া। ধৃত প্রাক্তন উপমুখ্যমন্ত্রী এক জন ‘প্রভাবশালী ব্যক্তি’ এবং তাঁর বিরুদ্ধে দিল্লির আবগারি দুর্নীতি মামলার বিভিন্ন তথ্যপ্রমাণ ধ্বংসের অভিযোগ উঠেছে ইতিমধ্যে। গত ২১ মে এই যুক্তি দেখিয়ে আবগারি দুর্নীতি সংক্রান্ত সমস্ত মামলায় তাঁর জামিনের আবেদন খারিজ করেছিল দিল্লি হাইকোর্ট। অবশেষে জামিন পেলেন সিসোদিয়া।