বাংলাদেশী টাকা

Bangladesh Crisis: বাংলাদেশের নোট বাতিলের আশঙ্কা, সীমান্তের মুদ্রা ব্যবসায়ীরা চাইছেন দ্রুত বিক্রি হোক

বনগাঁ: ভারত বাংলাদেশ পেট্রাপোল সীমান্ত ছন্দে ফেরার চেষ্টা চালালেও, এখনও যাত্রী পরিষেবার ক্ষেত্রে জরুরি ভিত্তিতে চিকিৎসা পরিষেবা নেওয়া বাংলাদেশি নাগরিকরা ছাড়া আসতে দেওয়া হচ্ছে না পর্যটকদের। তবে ভারত থেকে যাত্রীরা ফিরছেন নিজের দেশে। তবে তারই মধ্যে সীমান্তের মুদ্রা বিনিময় ব্যবসার সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের এক নতুন আতঙ্ক গ্রাস করছে। যদি বাতিল বা বন্ধ করে দেওয়া হয় বাংলাদেশি টাকা, সেক্ষেত্রে চরম ক্ষতির সম্মুখীন হতে হবে সীমান্তের মুদ্রা বিনিময় ব্যবসায়ীদের।

জানা গিয়েছে, বাংলাদেশী টাকায় শেখ মুজিবর রহমান ও হাসিনার ছবি থাকায় নানা সোশ্যাল মিডিয়া সাইটে দেখা যাচ্ছে সে দেশের টাকা বদলানোর দাবি জানানহচ্ছে বাংলাদেশি আন্দোলনকারীদের তরফে। সেই জায়গায় দাঁড়িয়ে সীমান্ত পারাপার হওয়া যাত্রীরা মুদ্রা বিনিময় কেন্দ্রগুলি থেকে ভারতীয় টাকার পরিবর্তে বাংলাদেশী টাকা বদলে নিয়ে যান। সীমান্তে কোন যাত্রী ভারতীয় ১০০ টাকা নিয়ে বাংলাদেশী মুদ্রা নিতে চান তাহলে প্রায় ১৪০ বাংলাদেশি টাকা পাচ্ছেন। যা এই পরিস্থিতির আগে কিছুটা বেশি ছিল বলেই জানা যাচ্ছে। ফলে অনেকাংশেই কমেছে ভারতীয় টাকার সঙ্গে বিনিময় মূল্য।

আরও পড়ুনঃ ৩-৪ দিনের জ্বর, অসহ্য গা-হাত-পায়ে ব্যথা! ভাইরাল জ্বর থেকে সহজে মুক্তির উপায় জানালেন চিকিৎসক

বাংলাদেশ ব্যাঙ্কেও গভর্নর ও ডেপুটি গভর্নরদের পদত্যাগে শুরু হয়েছে সমস্যা। এমন পরিস্থিতিতে নতুন সরকার গঠিত হলে, সীমান্তের মুদ্রা ব্যবসায়ীরা আতঙ্কে রয়েছেন যদি হঠাৎই ঘোষণা করা হয় নোট বাতিল, তবে চরম ক্ষতির সম্মুখীন হতে হবে তাদের। তাই এখন যত দ্রুত সম্ভব গচ্ছিত বাংলাদেশি নোট বিক্রি করতে চাইছেন সীমান্তের মুদ্রা ব্যবসায়ীরা। তবে যাত্রী পরিষেবা কম থাকায় রীতিমতো কপালে ভাঁজ তাদের।

Rudra Narayan Roy