নেতাজি সুভাষচন্দ্র বসু

Birbhum News: বোলপুরে এসেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু! রয়েছে তাঁর মূর্তি, কেন জানেন?

বীরভূম: বীরভূমের বোলপুরেও নাকি এসেছিলেন নেতাজি! জানা যায়, আনুমানিক ১৯৩৯ সালে বীরভূম থেকেই ব্রিটিশদের ভারত ছাড়ার চূড়ান্ত বার্তা দিয়েছিলেন সুভাষচন্দ্র বসু। একই সঙ্গে নেতাজির হাতে গড়া আজাদ হিন্দ বাহিনীর কোহিমা বিজয়কে স্মরণ করতে বোলপুরে স্মৃতি সৌধ তৈরি করা হয়েছিল। বীরভূমের বোলপুরের নিচুপট্টির এলাকা যা বর্তমানে নেতাজি রোড বা নেতাজি পল্লী নামে পরিচিতি সেখানে নেতাজির মূর্তি আজও বর্তমান।

বীরভূমে এক স্থানীয় বাসিন্দা গৌরাঙ্গ নায়েক জানান, তাঁর পূর্বপুরুষদের মুখে শুনেছেন আনুমানিক ১৯৩৯ অথবা ১৯৪০ সালে নেতাজি সুভাষচন্দ্র বসু ফেব্রুয়ারি মাসে কোনও একটি সভায় যোগ দিতে এসেছিলেন বীরভূমের এই নিচুপট্টি এলাকায়। যোগদান করার পর তিনি প্রায় বেশ কিছুক্ষণ বোলপুরের এই মাঠ থেকেই ভাষণ দিয়েছিলেন।  তার পরেই একটি ছোট মূর্তি স্থাপন করা হয় সেই জায়গায়।

আরও পড়ুন- রেস্তোরাঁর স্বাদ বাড়ি বসেই! এই ভাবে বানিয়ে ফেলুন চিকেন রেজালা, হাত চাটবেন

আনুমানিক ১৯৯০ সালে বোলপুর পৌরসভার উদ্যোগে সেই ছোট মূর্তিটি আরও বড় করে স্থাপন করা হয়। সেটি ফের নির্মিত হয় পুরসভার চেয়ারম্যান রয়েছেন পর্ণা ঘোষ এবং তাঁদের কর্মী সমর্থকদের  যৌথ উদ্যোগে। ২০১৬ সালে  এলাকাটিকে সুন্দরভাবে সাজিয়ে তোলা হয়।

বোলপুর পৌরসভার উদ্যোগে প্রত্যেক বছর ২৩ জানুয়ারি বিশেষ ভাবে উদযাপন করা হয়। বিভিন্ন ধরনের আচার অনুষ্ঠানের সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করা হয়।

সৌভিক রায়