রেঁস্তোরা স্টাইলে চিকেন রেজালা 

South Dinajpur News: রেস্তরাঁর স্বাদ বাড়ি বসেই! এই ভাবে বানিয়ে ফেলুন চিকেন রেজালা, হাত চাটবেন

দক্ষিণ দিনাজপুর: আজকাল অনেকেই মাছের পরিবর্তে চিকেন খেতে বেশি পছন্দ করেন। বিশেষ করে স্বাস্থ্যের খাতিরে ডায়েট আর পুষ্টিকর খাদ্যে অভ্যস্ত হচ্ছে বাঙালি। তবে গ্রেভি বা কারি হিসেবে চিকেন রেজালা খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু প্রত্যেকবার রেস্তোরাঁ থেকে অর্ডার দেওয়া কি সম্ভব? তাই এবার হল পর্দা ফাঁস। বাড়িতে বসেই সহজলভ্য কিছু উপাদানের সাহায্যে খুব সহজেই বানিয়ে ফেলুন চিকেন রেজালা। রুটি, পরোটা, পোলাও, লুচি যে কোনও খাবারের সঙ্গেই চোখ বন্ধ করে খেয়ে ফেলা যায় অনায়াসেই।

প্রথমে একটি পাত্রে কিছুটা পরিমাণ সাদা তেল ছড়িয়ে তাতে পরিমাণ মতো কেটে নেওয়া চিকেনের পিসগুলো দিয়ে দিতে হবে। এর পর পেয়াজ, রসুন, আদা ও কাঁচালঙ্কার একই সঙ্গে বেটে রাখা পেস্ট দিয়ে দিতে হবে। এবারে মেইন উপকরণ লাগবে বেশ কিছুটা পরিমাণ টক দই। উপর থেকে ছড়িয়ে দিতে হবে কিছুটা পরিমাণ গোলমরিচের গুঁড়ো। এর পর মশলা হিসেবে লাগছে জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, শুকনো লঙ্কাগুঁড়ো, নুন, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো। তবে খেয়াল রাখতে হবে এই রান্নায় কোনরকম ভাবেই হলুদ ব্যবহার করা যাবে না। এর পর বেশ ভালভাবে হাতের সাহায্যে ম্যারিনেট করে নিতে হবে পুরো মিশ্রণটি। সবশেষে উপর থেকে আরও বেশ খানিকটা টক দই ছড়িয়ে দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ১০ মিনিটের জন্য।

অপর দিকে, গ্যাসে পাত্র বসিয়ে তাতে পরিমাণ মতন সরষের তেল গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে, এলাচ, দারচিনি, লবঙ্গ ফোড়ন দিয়ে হালকা নেড়ে চেড়ে নিতে হবে। এরপর আগে থেকে বেটে রাখা পেঁয়াজ, রসুন, আদা, কাঁচালঙ্কার পেস্ট দিয়ে দিতে হবে। উপর থেকে সামান্য মশলা ধোয়া জল দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। এর পর ১০ মিনিট পর ঢাকা তুলে মেরিনেট করে রাখা চিকেন ভেজে নেওয়া মশলার উপর দিয়ে ভালভাবে নেড়ে নিতে হবে। কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে যাতে সহজেই মাংস কষে যায়। আবারও কিছু ক্ষণ বাদে ঢাকা খুললে দেখা যাবে মানুষও থেকে বেশ অনেকটাই জল বেরিয়েছে। এর পর আবারও ঢাকা দিয়ে মাংস থেকে বের হওয়া ওই জলেই সেদ্ধ করে নিতে হবে।

আরও পড়ুন- খোসা ছাড়াতে গেলেই ভেঙে যায় ডিম? ‘এইগুলো’ করুন, নরম ডিমও গোটা হাতে পাবেন 

কিছু ক্ষণ বাদে ঢাকা তুললে দেখা যাবে মাংস অনেকটাই সেদ্ধ হয়ে এসেছে। এর পর ম্যারিনেট করা বাকি মশলা ও একসঙ্গে বেটে নেওয়া কাজু বাদাম, চারমগজ বাটা ও উপর থেকে সামান্য চিনি ছড়িয়ে নেড়ে চেড়ে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে সবশেষে উপর থেকে সামান্য গরম মশলা ছড়িয়ে ফুটিয়ে নিলেই তৈরি গরমা গরম চিকেন রেজালা। রুটি, পরোটা, পোলাও, লুচি যে কোনও খাবারের সঙ্গেই চোখ বন্ধ করে খেয়ে ফেলা যায় অনায়াসেই। মন ভরবে ছোট থেকে বড় সকলেরই।

সুস্মিতা গোস্বামী