আবাসিক প্রতিবন্ধীদের তৈরি রাখী 

Rakhi Bandhan News: সামাজিক বার্তার পাশাপাশি স্বনির্ভরতার লক্ষ্যে রাখি তৈরি করছেন বিশেষভাবে সক্ষমরা

তমলুক: আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা, তারপর রাখিবন্ধন উৎসবে মাতবেন আপামর সাধারণ মানুষ। সেই সমস্ত সাধারণ মানুষের হাতে রাখি তুলে দিতে রাতদিন এক করে রাখি তৈরির কাজে নেমে পড়েছেন তমলুকের নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির আবাসিক প্রতিবন্ধীরা। বিভিন্ন সামাজিক বার্তাকে সামনে রেখে পরিবেশবান্ধব পাটকে কাজে লাগিয়ে নানা রকমের রাখি প্রস্তুত করতে ব্যস্ত আবাসিক প্রতিবন্ধীরা। আর এই পাটের রাখী তৈরির মাধ্যমে স্বনির্ভর হচ্ছে তাঁরা।

আরও পড়ুন: স্ত্রীকে মারধর করে খুন! গোপনাঙ্গে বেলন ঢুকিয়ে অত্যাচারের অভিযোগ স্বামীর বিরুদ্ধে

হোমের আবাসিক প্রতিবন্ধীদের রাখিতে বাংলা ভাগ বিরোধী বার্তা তুলে ধরার পাশাপাশি, সেফ ড্রাইভ সেভ লাইফ, পরিবেশ রক্ষায় জলসংরক্ষণের মতো বিষয়গুলিকে তুলে ধরা হয়েছে। আসন্ন শারদীয়ার আগাম শুভেচ্ছাও ফুটিয়ে তোলা হয়েছে পাটের রাখিতে। কেউ বিশেষভাবে সক্ষম, কেউ আবার দৃষ্টিহীন। কারও দৈহিক বিকাশ স্বাভাবিকভাবে ঘটেনি। আবার এমনও কেউ কেউ এখানে আছেন, যাঁদের দুটো হাতের একটিও নেই। নিজের পা সম্বল করে মনের জোরেই তাঁরা কাজ করে চলেছেন। তমলুকের নিমতৌড়ী হোমের আবাসিকরা রাখি তৈরিতে ভীষণ ব্যস্ত।

নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির সম্পাদক যোগেশ সামন্ত জানান, হোমের বিশেষভাবে সক্ষম আবাসিকেরা এখানেই পাটের নানান কাজ শিখে রাখি-সহ বিভিন্ন সামগ্রী তৈরি করছে। আর এইসব রাখি ও বিভিন্ন সামগ্রী বিক্রি করে লভ্যাংশ তাদের ব্যাংক অ্যাকাউন্টে জমা করা হচ্ছে। একদিকে যেমন সামাজিক বার্তা ফুটে উঠেছে অন্যদিকে স্বনির্ভর হচ্ছে এই বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা।

সকলেই ব্যস্ত রং, তুলি, পাট, লেশ, দড়ি দিয়ে সুন্দর সুন্দর রাখি তৈরি করতে। তাঁদের তৈরি রাখি সকলের হাতে হাতে ঘুরবে ভেবে দারুণ খুশি বিশেষভাবে সক্ষম এইসব শিল্পীরা। রাখীগুলি দেখতে যেমন সুন্দর তেমনই সমাজ সচেতনতার বার্তাও লেখা রয়েছে সেগুলিতে। সম্প্রীতির সামাজিক বার্তা বহনকারী এই রাখী সবার কাছেই বাড়তি গুরুত্বের হয়ে উঠছে।

এখনও পর্যন্ত এখানে কয়েক হাজার রাখী তৈরি হয়েছে। ভ্রাতৃত্ববোধ আর সম্প্রতির উৎসব উদযাপনের জোরদার প্রস্তুতি চলছে নিমতৌড়ির এই আবাসিক হোমে, আর রাখী তৈরির মাধ্যমে স্বনির্ভর হচ্ছে হোমের প্রতিবন্ধী আবাসিকেরা।